ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজেরিয়ায় জাতিগত দ্বন্দ্ব থামাতে গিয়ে ১৬ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
নাইজেরিয়ায় জাতিগত দ্বন্দ্ব থামাতে গিয়ে ১৬ সেনা নিহত

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলীয় রাজ্য ডেলটার বোমাদি অঞ্চলে জাতিগত দ্বন্দ্ব মোকাবিলা করতে গিয়ে ১৬ সেনাসদস্য নিহত হয়েছেন। স্থানীয় সময় গত বৃহস্পতিবার ঘটনাটি ঘটে বলে জানিয়েছেন দেশটির সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল টুকুর গুসাউ।

আল জাজিরা জানিয়েছে, নাইজেরিয়ার সেনাবাহিনীর মুখপাত্র শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানান। সেখানে তিনি বলেন, বৃহস্পতিবার যারা নিহত হয়েছেন তাদের মধ্যে ছিলেন একজন কমান্ডিং অফিসার, দুজন মেজর, একজন ক্যাপ্টেন ও ১২ সৈনিক। তারা বোমাদির ওকুমা সম্প্রদায়ের মধ্যে চলা সংঘাত মোকাবিলা করতে গিয়েছিলেন। কিন্তু সেখানে তাদের ওপর হামলা হয়।

ব্রিগেডিয়ার জেনারেল টুকুর গুসাউ বলেছেন, হামলার ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে নির্দেশ দেওয়া হয়েছিল। নির্দেশনা মোতাবেক কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে।

ডেলটা রাজ্যে সম্প্রদায়গত সংঘাতের ঘটনা সাধারণ। জমি ও তেল কোম্পানিগুলোর কাছ থেকে পাওয়া ক্ষতিপূরণের অর্থ নিয়ে সেখানে হর হামেশাই সংঘাত হয়, যা প্রাণঘাতী রূপ নেয়। চলতি বছরের শুরুর দিকে মধ্য নাইজেরিয়ার প্লাতু রাজ্যে মুসলিম পশুপালক ও খ্রিষ্টান কৃষি সম্প্রদায়ের মধ্যে সংঘাতে অন্তত ৩০ জন নিহত হয়েছিলেন। এই দুই সম্প্রদায়ের মধ্যে সেখানে কয়েক বছর ধরেই উত্তেজনা চলে আসছে।

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।