ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট নির্বাচনে আবারও ‘বিপুল ভোটে’ জয়ী পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
প্রেসিডেন্ট নির্বাচনে আবারও ‘বিপুল ভোটে’ জয়ী পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত তিন দিনের ভোট গ্রহণ শেষে রুশ নির্বাচন কমিশনের কর্তারা জানিয়েছেন ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন পুতিন।

প্রতিদ্বন্দ্বীদের মধ্যে কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিটোনভ মাত্র ৪ শতাংশের কম ভোট নিয়ে দ্বিতীয়, নবাগত ভ্লাদিস্লাভ দাভানকভ তৃতীয় এবং  লিওনিড স্লুটস্কি চতুর্থ হয়েছেন।

মূলত বুথ ফেরত জরিপের ওপর ভিত্তি করে এই ফল প্রকাশ করে রাশিয়ার সরকারি জরিপ সংস্থা ভিটিএসআইওএম যা সাধারণত আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার আগে করা হয়ে থাকে। খবর রয়টার্স      

১৯৯৯ সালের প্রথমবারের মত ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে চলেছেন পুতিন। আর এবারের জয় তাকে রাশিয়ার ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা রাষ্ট্রপ্রধানে পরিণত করতে যাচ্ছে।  

নির্বাচনে জয়লাভের পর এক ভাষণে ‘তার প্রতি সমর্থন ও বিশ্বাস রাখার জন্য’ রাশিয়ানদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন পুতিন। এসময় পশ্চিমাদের সমালোচনা করে তিনি বলেন, যারাই আমাদের ভয় দেখানো বা দমনের চেষ্টা করুক না কেন; ইতিহাসে কেউই এইসব করে সফল হয়নি, তাদের এই প্রচেষ্টা এখনো কাজে দিচ্ছে না, ভবিষ্যতেও দেবে না।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানিসহ পশ্চিমা বিভিন্ন দেশ এই নির্বাচন ‘অবাধ ও সুষ্ঠু’ হয়নি বলে সমালোচনা করেছে। তারা বলছে পুতিন রাজনৈতিক বিরোধীদের কারাগারে আটকে রেখে তার বিরুদ্ধে নির্বাচনে দাঁড়াতে বাধা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৭৪৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪

এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।