ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইশতেহারে ৩৭০ ধারা-সিএএ নিয়ে কিছুই রাখলো না কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
ইশতেহারে ৩৭০ ধারা-সিএএ নিয়ে কিছুই রাখলো না  কংগ্রেস

জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা এবং সংশোধিত নাগরিত্ব আইন (সিএএ) নিয়ে দীর্ঘদিন ধরে রাজনীতির মাঠ গরম করলেও সম্প্রতি প্রকাশিত কংগ্রেসের ইশতেহারে এই দুই প্রসঙ্গে কিছুই উল্লেখ করা হয়নি।  

ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদান নিয়ে কংগ্রেস লোকসভার ভেতরে ও বাইরে সংশোধিত নাগরিত্ব আইনের বিরোধিতা করে আসছে।

এই আইন অন্যায্যভাবে মুসলিম সম্প্রদায়কে লক্ষ্যবস্তু করেছে বলে দাবি করে আসছিল তারা। কিন্তু ক্ষমতায় গেলে নিজেদের ইশতেহারে এই আইনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো প্রসঙ্গ নেই।

কংগ্রেস অবশ্য বলছে, সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে, ভোটের আগেই রায়দানের সম্ভাবনা রয়েছে। সুপ্রিম কোর্ট যদি এই  আইনকে বৈধতা দেয়, তাহলে ইশতেহারে সেটা প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিলে দল অস্বস্তিতে পড়বে।  

এদিকে ক্ষমতায় গেলে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার আশ্বাস দিলেও ৩৭০ ধারা অবলুপ্তির ইস্যুটি এড়িয়ে গেছে কংগ্রেস। সম্প্রতি কয়েকটি রাজ্যের নির্বাচনে ওল্ড পেনশন স্কিমকে ইস্যু করে সাফল্য পেয়েছিল কংগ্রেস। তবে লোকসভা নির্বাচনী ইশতেহারে এই ইস্যুটিও রাখেনি কংগ্রেস।

উত্তর প্রদেশের সাহারানপুরে বিজেপির নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কংগ্রেসের ইশতেহার মুসলিম লীগ ও বামপন্থীদের দ্বারা প্রভাবিত।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।