ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল নিকারাগুয়া 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল নিকারাগুয়া 

ইকুয়েডরে অবস্থিত মেক্সিকান দূতাবাসে জোরপূর্বক প্রবেশ করে রাজনৈতিক আশ্রয়ে থাকা ইকুয়েডরের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জর্জ গ্লাসকে গ্রেপ্তারের জেরে ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল নিকারাগুয়া।  

নিকারাগুয়ান সরকার প্রধান প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার এক বিবৃতিতে বলেছেন, এই অস্বাভাবিক এবং নিন্দনীয় পদক্ষেপের মুখে আমরা আমাদের সার্বভৌম সিদ্ধান্তের ভিত্তিতে ইকুয়েডরের সঙ্গে সমস্ত কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার জোরদার এবং অপরিবর্তনীয় সিদ্ধান্ত নিয়েছি।

এ অবস্থায় উদ্ভূত যেকোনো আইনি পদক্ষেপের ক্ষেত্রে মেক্সিকোর রাষ্ট্রপতি ও সরকারের প্রতি আমাদের আমাদের সংহতি ও সমর্থন রইল।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ইকুয়েডর সরকার লন্ডনে ইকুয়েডর দূতাবাসে আশ্রয়ে থাকা উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করলে নিকারাগুয়া ২০২০ সালে কুইটো থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছিল।

এর আগে ইকুয়েডরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মেক্সিকো। ইকুয়েডরে অবস্থিত মেক্সিকোর দূতাবাসে পুলিশি অভিযানের জেরে এই সিদ্ধান্ত নেয় মেক্সিকো।

শুক্রবার ইকুয়েডরে মেক্সিকোর দূতাবাসে অভিযান চালিয়ে সেখানে রাজনৈতিক আশ্রয়ে থাকা ইকুয়েডরের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট হোর্হে গ্লাসকে ধরে নিয়ে যায় পুলিশ।  

গ্লাস ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইকুয়েডরের ভাইস-প্রেসিডেন্ট ছিলেন। পরে দুর্নীতির দায়ে তাকে পদচ্যুত করা হয় এবং ছয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। গত বছর নভেম্বরে তিনি ছাড়া পান। কিন্তু এরপর আবার গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলে ডিসেম্বর মাসে তিনি মেক্সিকোর দূতাবাসে আশ্রয় নেন। সে সময় মেক্সিকোর এই সিদ্ধান্তে নিন্দা জানায় ইকুয়েডর।  

 

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।