ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ঘুষ নেওয়ার দায়ে রাশিয়ায় আরও এক শীর্ষ সামরিক কর্মকর্তা গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, মে ২৩, ২০২৪
ঘুষ নেওয়ার দায়ে রাশিয়ায় আরও এক শীর্ষ সামরিক কর্মকর্তা গ্রেপ্তার

রাশিয়ায় আরও এক শীর্ষ সামরিক কর্মকর্তা গ্রেপ্তার হয়েছেন। তিনি হলেন লেফট্যানেন্ট জেনারেল ভালদিম শামারিন।

বড় অংকের ঘুষ নেওয়ার সন্দেহে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে এক মাসে দেশটিতে চারজন শীর্ষ সামরিক কর্মকর্তা গ্রেপ্তার হলেন।

বুধবার দেশটির এক সামরিক আদালত রায়ে জানায়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যোগাযোগ পরিদপ্তরের প্রধান শামারিনকে দুই মাস জেলে থাকতে হবে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এসব তথ্য জানায়।

লাভজনক সামরিক চুক্তি পাইয়ে দেওয়া সংক্রান্ত দুর্নীতি বন্ধের প্রচেষ্টার অংশ হিসেবে অন্যান্য শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তাদের গ্রেপ্তারের পর শামারিনকে গ্রেপ্তার করা হলো।

চলতি মাসের শুরুতে মেজর জেনারেল আইভান পোপোভকে ঘুষের অভিযোগে গ্রেপ্তার করা হয়। তিনি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে শীর্ষ কমান্ডারেরও দায়িত্ব পালন করেছেন। একই অপরাধে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মী পরিদপ্তরের প্রধান লেফট্যানেন্ট জেনারেল ইউরি কুজনেস্তভকে গ্রেপ্তার করা হয়।  

এপ্রিলে সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর ঘনিষ্ঠ সহযোগী তিমুর আইভানভকে ঘুষের দায়ে গ্রেপ্তার করা হয়। এরপর মে মাসের শুরুতে শপথ নেওয়ার পরপরই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিরক্ষামন্ত্রী শোইগুকে সরিয়ে দেন।  

ইউক্রেন যুদ্ধের শুরুর দিকে কিয়েভ দখলে রাশিয়ার ব্যর্থতার জন্য শোইগুকে ব্যাপকভাবে দোষারোপ করা হয়। তার অযোগ্যতা ও দুর্নীতি নিয়ে ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনও অভিযোগ তুলেছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, মে ২৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।