ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মালদ্বীপকে হিমবাহের আরও দেড় হাজার টন পানি দিল চীন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মে ২৫, ২০২৪
মালদ্বীপকে হিমবাহের আরও দেড় হাজার টন পানি দিল চীন  চীনের রাষ্ট্রদূত ও মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রী

তিব্বতের হিমবাহ থেকে মালদ্বীপকে ১,৫০০ টন পানি উপহার দিয়েছে চীন। গত মার্চেও চীনের কাছ থেকে দেড় হাজার টন পানি উপহার পাওয়ার কথা ঘোষণা করেছিল মালদ্বীপ।

 

সমুদ্রের মাঝে এই দ্বীপ রাষ্ট্রে সুপেয় পানির অভাব রয়েছে।  

গত বছরের নভেম্বরে চীনপন্থী মোহাম্মদ মুইজু রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর থেকে মালদ্বীপকে অনুদান ও সহায়তার প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছে চীন। পানি উপহার সেই প্রতিশ্রুত অনুদানেরই অংশ।

শুধু তাই নয়, চীন এই ছোট্ট দ্বীপ দেশটিতে আবহাওয়া পর্যবেক্ষণ ব্যবস্থা উন্নত করতে সহযোগিতা করছে যা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির মতো চ্যালেঞ্জসহ জলবায়ু পরিবর্তনের ধকল সামলাতে কাজে লাগবে।  

মালদ্বীপের নিউজ পোর্টাল সান.এমভি (Sun.mv)- এর বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, তিব্বতের স্বায়ত্তশাসিত অঞ্চল বৃহস্পতিবার মালদ্বীপ সরকারকে দেড় হাজার টন মিনারেল ওয়াটার উপহার দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দান করা পানি দ্বীপের জনগোষ্ঠীগুলোর মধ্যে বিতরণ করা হবে, যাতে তারা পানীয় সংকটের সময় ব্যবহার করতে পারেন।

এর আগে গত ২৭ মার্চ মালদ্বীপ সরকার ঘোষণা করেছিল, চীন থেকে একই ধরনের দেড় হাজার টন পানি পেয়েছে তারা।

মালদ্বীপে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ওয়াং লিক্সিনের অনুদান হস্তান্তর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী মুসা জামির বলেন, চ্যালেঞ্জিং ও সংকটের সময় মালদ্বীপের ভালো বন্ধু হিসেবে পাশে আছে চীন।  

মন্ত্রী এই সদয় আচরণের জন্য তিব্বতের স্বায়ত্তশাসিত অঞ্চলের জনগণের প্রতি এবং তাদের অব্যাহত সমর্থন ও সদিচ্ছার জন্য চীনের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, মে ২৫, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।