ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনের বিরুদ্ধে মাছ ধরার নৌকা আটকের অভিযোগ তাইওয়ানের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
চীনের বিরুদ্ধে মাছ ধরার নৌকা আটকের অভিযোগ তাইওয়ানের

তাইওয়ানের মাছ ধরার একটি জাহাজ আটক করেছেন চীনা কোস্ট গার্ডের কর্মকর্তারা। তারা জাহাজটিকে চীনের মূল ভূখণ্ডের একটি বন্দরে নিয়ে গেছেন।

তাইওয়ান এমনটি বলেছে।

বেইজিংয়ের প্রতি তাইওয়ানের আহ্বান, জাহাজটির সঙ্গে যেন ছয় ক্রু-কেও মুক্তি দেওয়া হয়। খবর আল জাজিরার।

বেশ কয়েকটি মারাত্মক দুর্ঘটনার পর মঙ্গলবার চীনের কোস্ট গার্ড তাইওয়ানের কিনমেন দ্বীপপুঞ্জের চার পাশে টহল বাড়ায়। এসব দুর্ঘটনায় দুই পক্ষই একে অপরকে দোষারোপ করে।  

তাইওয়ানের কোস্ট গার্ড বলছে, মাছ ধরার একটি নৌকা তাইপে নিয়ন্ত্রিত কিনমেন দ্বীপপুঞ্জের জলসীমায় স্কুইড ধরছিল। চীনের সামুদ্রিক প্রশাসনের দুটি নৌকা মাছ ধরার ওই নৌকা জব্দ করে।  

কিনমেনের অবস্থান চীনের জিয়ামেন ও কুয়ানঝু শহরের কাছে। মূল ভূখণ্ড থেকে সর্বসাকুল্যে দূরত্ব পাঁচ কিলোমিটার।

কোস্ট গার্ড বলছে, মাছ না ধরতে চীনের নির্ধারণ করে দেওয়া মৌসুমে তাইওয়ানের নৌকাটি পরিচালিত হচ্ছিল। তাইওয়ান চীনের সঙ্গে যোগাযোগ করবে এবং দ্রুত জেলেদের মুক্তির আহ্বান জানাবে।  

চীনের তাইওয়ানবিষয়ক দপ্তর তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।  

চীন তাইওয়ানকে নিজ অঞ্চল বলেই মনে করে। নতুন প্রেসিডেন্ট উইলিয়াম লাই চিং-তে দায়িত্ব নেওয়ার পর থেকে তাইওয়ানের ওপর চাপ সৃষ্টি করছে।  

তাইওয়ানের কোস্ট গার্ড বলছে, মাছ ধরার নৌকাটি উদ্ধারের চেষ্টায় দুটি টহল নৌকা পাঠায় তারা। তৃতীয় একটি পাঠানো হয় সহায়তায়। তবে এর মধ্যে একটিকে আটকে দেয় চীনের কোস্ট গার্ডের জাহাজ।  

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।