ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ক্রাইস্টচার্চ হামলা: আটক ব্রেন্টনকে আদালতে হাজির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯
ক্রাইস্টচার্চ হামলা: আটক ব্রেন্টনকে আদালতে হাজির সন্দেহভাজন মূলহোতা ব্রেন্টন ট্যারেন্টকে আদালতে হাজির করা হয়, ছবি: সংগৃহীত

ঢাকা: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে বর্বরোচিত হামলার সন্দেহভাজন মূলহোতা অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ব্রেন্টন ট্যারেন্টের (২৮) বিরুদ্ধে একটি হত্যা মামলা দিয়ে আদালতে হাজির করা হয়েছে।

শনিবার (১৬ মার্চ) স্থানীয় সময় সকালে তাকে কারাগারের সাদা শার্ট এবং হাতকড়া পরিয়ে আদালতে হাজির করা হয়। তার বিরুদ্ধে অস্ত্র আইন লঙ্ঘনসহ আরও বেশ কয়েকটি অভিযোগ আনা হবে বলে ধারণা করছেন আইনপ্রণেতারা।

আদালতে হাজির করা হলে আসামির পক্ষ থেকে কোনো জামিনের আবেদন পড়েনি। এছাড়া মামলার শুনানির জন্য আগামী ০৫ এপ্রিল তাকে আবারও হাজির করা হবে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন বলেছেন, ব্রেন্টন ট্যারেন্টের কাছে ২০১৭ সালে নেওয়া 'ক্যাটাগরি এ' শ্রেণির একটি লাইসেন্স রয়েছে। এছাড়া ক্রাইস্টচার্চ হামলায় তিনি পাঁচটি অস্ত্র ব্যবহার করেছেন। এসময় তিনি এও বলেন, আমাদের অস্ত্র আইনে পরিবর্তন আনা হবে।

এর আগে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ব্রেন্টনকে অস্ট্রেলিয়ায় হাজতবাস করতে হয়েছিল। তিন মৌলবাদী, ডানপন্থী ও সহিংস সন্ত্রাসী।

আরও পড়ুন>> কে এই হামলাকারী, কেন এই হামলা

এ ঘটনায় সন্দেহভাজন আটক আরও দুইজনকে পুলিশের হেফাজতে রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে কোনো ফৌজদারি রেকর্ড ছিল না।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, আত্মপক্ষ সমর্থনে আনার জন্য কোনো আবেদন ছাড়াই পুলিশের হেফাজতে ব্রেন্টনকে রিমান্ডে নেওয়া হয়।

শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে ক্রাইস্টচার্চে দুই মসজিদে বর্বরোচিত হামলায় যিনি সর্বপ্রথম নিহত হয়েছেন তার নাম-ঠিকানা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। গুলিতে নিহত ৭১ বছর বয়সী ওই বৃদ্ধের পারিবারিক নাম দাউদ নবী। তিনি ১৯৮০ এর দশক থেকে আফগানিস্তান ছেড়ে নিউজিল্যান্ডে বসবাস করছিলেন। এ হামলায় নিহত বাকি ৪৮ জনের সবার পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। তবে নিহতদের মধ্যে বাংলাদেশি, ভারতীয়, ইন্দোনেশীয় এবং আরও কয়েক দেশের নাগরিক রয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, ঘটনায় আহত ৪৯ জনের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের নিবিড় তত্ত্বাবধানে রাখা হয়েছে জানিয়েছেন ক্রাইস্টচার্চ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান গ্রেগ রবার্টসন। এছাড়া আহতদের মধ্যে দুই এবং ১৩ বছর বয়সী দু’টি শিশু রয়েছে।

ক্রাইস্টচার্চে ডিনস অ্যাভ মসজিদ ও লিনউড মসজিদে এবং আরেকটি স্থানে এ হামলা হয়। এতে ৪৯ জন নিহত হন। এদের মধ্যে তিন বাংলাদেশিও রয়েছেন। আহতদের মধ্যেও একাধিক বাংলাদেশি আছেন। তবে বর্বরোচিত হামলা থেকে অল্পের জন্য বেঁচে যান দেশটিতে সফররত বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা।

বাংলাদেশ সময়; ১০১০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।