ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বে সুখী দেশ ফিনল্যান্ড, অসুখী দক্ষিণ সুদান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
বিশ্বে সুখী দেশ ফিনল্যান্ড, অসুখী দক্ষিণ সুদান ফিনল্যান্ডের একটি সংগৃহীত ছবি

বিশ্বে সবচেয়ে সুখী দেশের তালিকায় স্থান পেয়েছে ফিনল্যান্ড। ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের জরিপ অনুযায়ী, টানা দ্বিতীয়বারের মতো সুখী দেশের তালিকায় শীর্ষ স্থান পেলো দেশটি।

এদিকে, সবচেয়ে কম সুখী দেশের তালিকায় শীর্ষে অথবা সুখী দেশের তালিকার তলানিতে রয়েছে দক্ষিণ সুদান।

২০ মার্চ (বুধবার) বিশ্ব সুখী দিবস উপলক্ষে ২০১৯ সালের জন্য এ প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক বিভাগ।

বিশ্বের ১৫৬টি দেশের জনগণের আয়, স্বাধীনতা, বিশ্বাস, গড় আয়ুর সম্ভাব্যতা, সামাজিক সহায়তা এবং উদারতা- এই ছয়টি বিষয়ের ওপর ভিত্তি করে সুখী দেশের তালিকাটি তৈরি করা হয়েছে।

সুখী দেশের শীর্ষ দশের তালিকায় ফিনল্যান্ড ছাড়াও আধিপত্য ধরে রেখেছে ইউরোপ। এছাড়া আমেরিকা অঞ্চল থেকে আছে নয় নম্বরে কানাডা, আরও দুইটি আছে অস্ট্রেলিয়া মহাদেশ থেকে আট নম্বরে আছে নিউজিল্যান্ড এবং দশ নম্বরে অস্ট্রেলিয়া। শীর্ষ ১০ এর বাকি দেশ গুলো হলো ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড ও সুইডেন।

অন্যদিকে, সবচেয়ে কম সুখী দেশের তালিকায় বেশি স্থান পেয়েছে আফ্রিকা এবং এশিয়া মহাদেশের মধ্যপ্রাচ্যের দেশগুলো। এ তালিকার শীর্ষে আছে গৃহযুদ্ধ বিধ্বস্ত দেশ দক্ষিণ সুদান। এরপরের স্থানগুলোতে আছে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, আফগানিস্তান, তানজানিয়া, রুয়ান্ডা, ইয়েমেন, মালয়ী, সিরিয়া, বতসোয়ানা এবং হাইতি।

২০১১ সালে দক্ষিণ এশিয়ার দেশ ভুটান জাতিসংঘে বিশ্ব সুখী দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে। এরপরের বছর থেকেই ২০ মার্চকে বিশ্ব সুখী দিবস হিসেবে পালন করা হচ্ছে। এ বছরের তালিকায় ৯৫তম স্থানে জায়গা পেয়েছে ভুটান।

বাংলাদেশ সময়: ০৭০৫ ঘণ্টা মার্চ ২১, ২০১৯
এসএইচএস/আরআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।