ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

হঠাৎ নিজের ‘সুপ্ত ইচ্ছা’ প্রকাশ করলেন জেলেনস্কি 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
হঠাৎ নিজের ‘সুপ্ত ইচ্ছা’ প্রকাশ করলেন জেলেনস্কি 

রাশিয়ার চলমান আগ্রাসনের মধ্যেই ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেওয়ার আশাবাদ ব্যক্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।   

ইউক্রেন সীমান্তে লাখের বেশি রুশ সৈনা মোতায়েনের পর থেকেই বলা হচ্ছিল যে, ন্যাটো সামরিক জোট ও ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে চায় ইউক্রেন।

কিন্তু এতদিন এ বিষয়ে সরাসরি জোট দুটিতে যোগদানের বিষয়ে আহ্বান জানাননি জেলেনস্কি। রুশ আগ্রাসন শুরুর পঞ্চম দিনে তিনি নিজের সেই ইচ্ছার কথা প্রকাশ্যে আনলেন।  

সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, ‘যত দ্রুত সম্ভব’ সদস্যপদ দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।  

তিনি বলেন, ইউরোপীয়দের সঙ্গে একত্রিত হওয়াই আমাদের লক্ষ্য, যাতে করে একত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলো নেওয়া যায়। এই ন্যায্য দাবি নিশ্চিতভাবে মেনে নেওয়া সম্ভব।  

একটি ভিডিও বিবৃতিতে রাশিয়ান সৈন্যদের অস্ত্র ফেলে দেওয়ারও আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেন, ‘আপনার সামরিক সরঞ্জাম পরিত্যাগ করুন। এখান থেকে চলে যান। আপনার কমান্ডারদের বিশ্বাস করবেন না। শুধু আপনাদের জীবন বাঁচান’।  

এদিকে, ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদলের মধ্যে শান্তি আলোচনার জন্য একটি স্থান প্রস্তুত করা হয়েছে। সেখানে দুই দেশের মধ্যে আলোচনা শুরু হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন প্রেসিডেন্টের উপদেষ্টা।  

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ