ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফের বাড়ল জ্বালানি তেলের দাম, ৭ বছরে সর্বোচ্চ 

আজন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, মার্চ ২, ২০২২
ফের বাড়ল জ্বালানি তেলের দাম, ৭ বছরে সর্বোচ্চ  প্রতীকী ছবি

ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি বেড়ে হয়েছিল ১০০ ডলার। এক সপ্তাহের মধ্যে আরও ১৩ ডলার বাড়ল।

বুধবার (২ মার্চ) বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এখন ব্যারেলপ্রতি বেড়ে হয়েছে ১১৩ ডলার। গত সাত বছরের মধ্যে এটিই সর্বোচ্চ।

প্রতিবেদনে বলা হয়, জ্বালানি তেলের বাজার স্থিতিশীল রাখতে নানামুখী উদ্যোগ নেওয়ার পরও বিশ্ববাজারে দাম বাড়ছেই। এরই মধ্যে যুক্তরাষ্ট্রসহ আরও ৩০টি দেশের সংগঠন ইন্টারন্যাশনাল এনার্জি অ্যাজেন্সি তাদের জরুরি মজুত থেকে ৬০ মিলিয়ন ব্যারেল তেল ছেড়েছে। কিন্তু এরপরও দাম বেড়েই চলেছে।  

আন্তর্জাতিক বাজারে রাশিয়া অন্যতম বৃহৎ তেল রপ্তানিকারক দেশ। হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, জ্বালানি তেলের দাম স্থিতিশীল রাখতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে।

রাশিয়ার ওপর থেকে জ্বালানি নির্ভরতা কত দ্রুত কমানো যায়, সেদিকে গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানান হোয়াইট হাউজের মুখপাত্র।

এরই মধ্যে রুশ হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার তেল আমদানি নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন কানাডা। বিশ্বের চতুর্থ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, তেল বিক্রির অর্থ দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং দেশটির বিত্তবানদের পকেট ভরবে, কানাডা এটা চায় না।

ইউক্রেনে রুশ হামলার পর বুধবার সপ্তম দিনের মতো যুদ্ধ চলছে। যুদ্ধের প্রথম থেকেই রাশিয়ার প্রেসিডেন্টসহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। তবে রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানি বন্ধ করেনি।  

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, মার্চ ২, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।