ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কী ঘটতে যাচ্ছে, পুতিনের কোনো ধারণাই নেই: বাইডেন 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, মার্চ ২, ২০২২
কী ঘটতে যাচ্ছে, পুতিনের কোনো ধারণাই নেই: বাইডেন 

ইউক্রেনে আগ্রাসন চালানোর কারণে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে মার্কিন ডেমোক্রেটিক ও রিপাবলিকান আইনপ্রণেতারা ‘নজিরবিহীনভাবে’ একজোট হয়েছেন। তারা রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ও ভাবছেন।

   

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় স্টেট অফ দি ইউনিয়নে জো বাইডেনের বক্তব্যের সময় আইনপ্রণেতাদের ওই ‘বিরল ঐক্য’ দেখা যায়।  

এ সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আগামীতে কী ঘটতে যাচ্ছে, সে বিষয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনো ধারণাই নেই। এই পরিস্থিতির জন্য পুতিন একাই দায়ী।  

মার্কিন আকাশসীমায় রাশিয়ার সব ধরনের ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞার কথাও জানান বাইডেন।  

কংগ্রেসে বার্ষিক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এক বছর আগের চেয়ে এখন আমরা অনেক বেশি শক্তিশালী। স্টেট অফ দি ইউনিয়ন শক্তিশালী, কারণ আপনি ও মার্কিন জনগণ শক্তিশালী’।  

করোনা মহামারি শুরুর দীর্ঘদিন পর মঙ্গলবার প্রথমবার কংগ্রেস সদস্যদের মাস্ক ছাড়া বড় ধরনের অনুষ্ঠানে দেখা যায়। জো বাইডেনের ভাষণে একটু পরপরই কংগ্রেস সদস্যরা কড়তালি দিয়ে তাকে সমর্থন জানাচ্ছিলেন।  

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র এক স্ন্যাপ পোলে দেখা যায়, জো বাইডেনের এই ভাষণ দেখে অন্তত ৪১ শতাংশ দর্শক ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছেন। ২৯ শতাংশের কিছু অংশ ইতিবাচক এবং বাকি ২৯ শতাংশ নেতিবাচক প্রতিক্রিয়া জানান।  

ইউক্রেনে রুশ আগ্রাসনে মার্কিন বাহিনীকে সরাসরি যুদ্ধে পাঠায়নি জো বাইডেন। তবে রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। দুই পরাশক্তির মধ্যে ৩০ বছর ধরে চলা শীতল যুদ্ধে ‘সবচেয়ে উত্তেজনাপূর্ণ’ সময়ে পশ্চিমাদের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।  

যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার অর্থনীতি ও আর্থিক ব্যবস্থার ওপর কঠোর নিষেধাজ্ঞা দিচ্ছে। মঙ্গলবার জো বাইডেন ঘোষণা করেন, মার্কিন আকাশসীমায় রুশ বিমান চলাচল নিষিদ্ধ করতে যুক্তরাষ্ট্র অন্য দেশের সঙ্গে যোগ দেবে।  

এই রুশ আগ্রাসনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি থেকে শুরু করে প্রত্যেক ইউক্রেনীর নির্ভীকতা, সাহস ও সংকল্প বিশ্বকে অনুপ্রাণিত করে বলেও উল্লেখ করেন জো বাইডেন।  

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন ভ্লাদিমির পুতিন। এরপর থেকে রুশ বাহিনী দেশটির একের পর এক শহরে হামলা চালিয়ে যাচ্ছে। বুধবার সপ্তম দিনের মতো যুদ্ধ চলছে।

যুদ্ধে ইউক্রেনে এখন পর্যন্ত ১৩৬ জন নিহত হয়েছে বলে তথ্য দিয়েছে জাতিসংঘ। যুদ্ধের ষষ্ঠ দিনে ইউক্রেন থেকে অন্তত ৬ লাখ ৬০ হাজার মানুষ পাশের দেশগুলোতে পালিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা।  

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, মার্চ ২, ২০২২
জেএইচটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।