ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ায় বন্ধ হলো ভিসা ও মাস্টারকার্ড সেবা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
রাশিয়ায় বন্ধ হলো ভিসা ও মাস্টারকার্ড সেবা

বিশ্বব্যাপী লেনদেনের মাধ্যম মাস্টারকার্ড এবং ভিসা ঘোষণা করেছে যে, ইউক্রেনে হামলার কারণে তারা রাশিয়ায় কার্যক্রম স্থগিত করেছে।

রোববার (০৬ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

একটি বিবৃতিতে মাস্টারকার্ড ও ভিসা জানিয়েছে, রাশিয়ার ব্যাংকগুলো এখন আর তাদের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবে না। সেই সঙ্গে অন্য দেশের কোনো ব্যবহারকারীও রাশিয়ার কোনো মার্চেন্ট বা এটিএমে এসব কার্ড ব্যবহার করতে পারবেন না।

ভিসা জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যে তারা রাশিয়ায় সবরকমের কার্যক্রম বন্ধ করে দিতে যাচ্ছে। অন্য দেশ বা কোম্পানির ইস্যু করা কার্ডও রাশিয়াতে ব্যবহার করা যাবে না।

গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকালে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পূর্ব ইউক্রেনের বিদ্রোহীনিয়ন্ত্রিত ডনবাস অঞ্চলে বিশেষ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এরপর দশ দিনের যুদ্ধে ইউক্রেনের একাংশ এখন রাশিয়ার দখলে। রোববার যুদ্ধের ১১তম দিনে রাজধানী কিয়েভ ঘিরে রেখেছে রুশ সেনারা। অপরদিকে  ইউক্রেনে হামলা শুরুর পর থেকে একের পর এক আর্থিক নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। তবে যুক্তরাষ্ট্র, ন্যাটো বা অন্য কোনো পশ্চিমা শক্তিধর দেশ সামরিক হস্তক্ষেপ করতে এগিয়ে আসেনি।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।