ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর কথা ভাবছে যুক্তরাষ্ট্র-পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর কথা ভাবছে যুক্তরাষ্ট্র-পোল্যান্ড ফাইল ছবি

পোল্যান্ডের সঙ্গে একটি চুক্তির বিষয়ে আলোচনা করছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। এর মাধ্যমে সোভিয়েত আমলের কিছু বিমান ইউক্রেনকে দেবে পোল্যান্ড।

বিনিময়ে যুক্তরাষ্ট্র পোল্যান্ডকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে।

রোববার (০৬ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের ৩০০ জনের বেশি সিনেটরের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদামির জেলেনস্কির বৈঠকে তিনি জানিয়েছেন, তার দেশের জরুরি ভিত্তিতে এখন অনেক বিমান দরকার।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা যুক্তরাষ্ট্রের গণমাধ্যমকে বলেছেন, আমরা বিষয়টি নিয়ে পোলিশদের সঙ্গে কাজ করছি। ন্যাটোর অন্য দেশগুলোর সঙ্গেও কথা বলছি। পোল্যান্ড যদি ইউক্রেনকে বিমান সরবরাহ করে, সেটি পূরণে যুক্তরাষ্ট্র কি করবে, তা নিয়েই বিশেষ করে আলোচনা চলছে।

ইউক্রেনের চালকদের বিশেষ করে রাশিয়ার তৈরি বিমান দরকার। কারণ তারা এ ধরনের বিমান চালনায় প্রশিক্ষিত।

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার (০৬ মার্চ) ভলোদামির জেলেনস্কির সঙ্গে ভার্চ্যুয়ালি কথা বলেছেন। এ সময় তিনি ইউক্রেনের জন্য নিরাপত্তা, মানবিক এবং অর্থনৈতিক সহায়তা দেওয়ার উদ্যোগ নেওয়ার কথা বলেছেন। এছাড়াও অতিরিক্ত তহবিল বরাদ্দের জন্য তিনি কংগ্রেসের সঙ্গে আলোচনা করছেন বলে জানিয়েছেন।

প্রসঙ্গত, যুদ্ধের মাঝে বেসামরিক নাগরিকদের সরে যেতে শনিবার পাঁচ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া। কিন্তু তাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, যুদ্ধবিরতি ভেঙে ফের গোলাবর্ষণ করার।

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।