ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

শান্তি বৈঠকের মধ্যস্থতাকারীকে খুন করেছে ইউক্রেন: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
শান্তি বৈঠকের মধ্যস্থতাকারীকে খুন করেছে ইউক্রেন: রাশিয়া (ইনসেটে) ডেনিস কিরিভ

বেলারুশে শান্তি আলোচনায় অংশ নেওয়া ইউক্রেনের প্রতিনিধি দলের সদস্য ডেনিস কিরিভ খুন হয়েছেন বলে দাবি করেছে রাশিয়া।

ইউক্রেনের একাধিক গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়াটিভি ও আনন্দবাজার পত্রিকা

এর আগে শনিবার (০৫ মার্চ) ইউক্রেন প্রতিনিধি দলের সদস্য কিরিভের মৃত্যুর তথ্য প্রথম প্রকাশ করেন দেশটির সংসদ সদস্য আলেকজান্ডার দুবিনস্কি।

সামাজিক মাধ্যমে দেওয়া এক পোস্টে তিনি দাবি করেন, গ্রেফতারের চেষ্টার সময় ইউক্রেনীয় নিরাপত্তা সংস্থা এসবিইউয়ের এজেন্টরা ডেনিস কিরিভকে গুলি করে হত্যা করেছে। তবে শনিবার বিকেল ৪টা পর্যন্ত ডেনিসের মৃত্যুর ব্যাপারে ইউক্রেনের সরকারি কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

পরে ইউক্রেনের শীর্ষ দুই গণমাধ্যম ইউক্রেনিয়া.ইউএ এবং অবজরেভাটেল অজ্ঞাত সূত্রের বরাতে কিরিভের মৃত্যুর তথ্য নিশ্চিত করে।

ডেনিসের মৃতদেহের আংশিক অস্পষ্ট একটি ছবিও প্রকাশ করে তারা। সেই ছবিতে দেখা যাচ্ছে, ফুটপাতে মুখ থুবড়ে পড়ে আছেন এক ব্যক্তি। তার মুখ​ও মাথা রক্তাক্ত।

গত সপ্তাহে বেলারুশের গোমেলে রাশিয়ার সঙ্গে অনুষ্ঠিত প্রথম দফার শান্তি বৈঠকে অংশ নিয়েছিলেন ডেনিস। বৈঠকে আলোচনার টেবিলের সর্বডানে ইউক্রেনের অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বসেছিলেন তিনি। তবে গণমাধ্যমে প্রকাশিত ইউক্রেনের প্রতিনিধি দলের তালিকায় তার নাম না থাকায় আলোচনায় তার অবস্থান অস্পষ্ট রয়ে গেছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের চ্যানেল ৫-এর এক প্রতিবেদনে দাবি করা হয়, ডেনিস ২০২০ সাল থেকেই রুশ গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলছেন। পরে এ ব্যাপারে ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ তদন্ত করতে শুরু করে। তবে এসবিইউয়ের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক থাকায় তদন্ত থেকে তার অব্যাহতি পাওয়ার অভিযোগ রয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।