ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

দুই দিনেই কিয়েভ দখল করতে চেয়েছিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
দুই দিনেই কিয়েভ দখল করতে চেয়েছিলেন পুতিন সিআইএ প্রধান উইলিয়াম বার্নস ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সিআইএ প্রধান উইলিয়াম বার্নস বলেছেন, দুই দিনের মধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের পরিকল্পনা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার (০৯ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

মঙ্গলবার কংগ্রেসের একটি শুনানিতে বক্তব্য রাখেন সিআইএ প্রধান। তিনি বলেন, আমার ধারণা, পুতিন এখন খুবই রাগান্বিত এবং হতাশ হয়ে আছেন। তিনি এখন দ্বিগুণ শক্তি বাড়াবেন এবং ইউক্রেনের সামরিক বাহিনীকে পর্যুদস্ত করতে সব কিছুই করবেন। তাতে যতই বেসামরিক প্রাণহানি হোক না কেন।

তিনি আরো বলেন, বহু বছর ধরেই ক্ষোভ এবং উচ্চাকাঙ্খার এক মিশেলের মধ্যে রয়েছেন পুতিন। ইউক্রেনে হামলা তার ‘গভীর ব্যক্তিগত বিশ্বাসের’ বিষয়।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের বহু শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়।

সামরিক অবকাঠামোর বাইরে রাশিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে আবাসিক ভবন, স্কুল ও হাসপাতাল। ধ্বংস হয়ে গেছে সামরিক-বেসামরিক বহু অবকাঠামো।

বুধবার যুদ্ধের ১৪তম দিন চলছে।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।