ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউরোপে তেল রপ্তানি বাড়াচ্ছে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
ইউরোপে তেল রপ্তানি বাড়াচ্ছে কানাডা

রাশিয়ার গ্যাস এবং তেলের ওপর নির্ভরশীল জার্মানিসহ ইউরোপের অধিকাংশ দেশ। ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পরে ইউরোপের দেশগুলো তাই সংকটে পড়েছে।

রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে তারা। কিন্তু গ্যাস এবং তেল আমদানি বন্ধ করতে পারেনি। রাশিয়াও সেই সুযোগ ব্যবহার করেছে। দেশটি জানিয়েছে, এবার থেকে গ্যাস এবং তেল রুবল দিয়ে কিনতে হবে।

আর এই সংকটকালে কিছুটা স্বস্তির কথা শুনিয়েছে কানাডা। প্রাকৃতিক গ্যাস এবং তেলের ভাণ্ডার আছে দেশটিতে।

বৃহস্পতিবার কানাডা সরকার জানিয়েছে, সংকটকালে তেলের রপ্তানি ৫ শতাংশ বাড়াতে পারে তারা। এই তেল যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বিভিন্ন দেশে পৌঁছে দেওয়া হবে। বস্তুত পাঁচ শতাংশ রপ্তানি বাড়ানোর অর্থ দিনে তিন লাখ অতিরিক্ত ব্যারেল তেল।

কূটনীতিকরা মনে করছেন, সংকটকালে এই তেল সাময়িক সমস্যার সমাধান করবে।

ইউক্রেনে আগ্রাসন চালানোর পরে রাশিয়াকে কার্যত একঘরে করে দেওয়া হয়েছে। কিন্তু দেশটির প্রাকৃতিক সম্পদকে সম্পূর্ণভাবে অবজ্ঞা করা সম্ভব নয় ইউরোপের পক্ষে। রাশিয়ার পাঠানো গ্যাসের ওপরই ইউরোপের অধিকাংশ দেশ কমবেশি নির্ভরশীল। তাই নিষেধাজ্ঞা জারি করলেও এখনো রাশিয়া থেকে গ্যাস নিচ্ছে জার্মানির মতো দেশগুলো।

এই পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও পাল্টা চাপ তৈরি করেছেন। তবে রুবলে গ্যাস কেনার এই প্রস্তাবে রাজি নয় জার্মানিসহ ইউরোপের দেশগুলো।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।