ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে শ্রীলঙ্কার নাগরিক হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
পাকিস্তানে শ্রীলঙ্কার নাগরিক হত্যা: ৬ জনের মৃত্যুদণ্ড ছবি: বিবিসি

ধর্ম অবমাননার অভিযোগে শ্রীলঙ্কার এক নাগরিককে হত্যার দায়ে পাকিস্তানে ছয় জনকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত। এছাড়া নয় জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও অন্য আসামিদের দুই থেকে পাঁচ বছর মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

অভিযুক্ত ছিলেন মোট ৮৮ জন।

সোমবার (১৮ এপ্রিল) এ রায় দেওয়া হয়।  এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

২০২১ সালের ডিসেম্বরে শিয়ালকোট শহরের এক কারখানার ম্যানেজার প্রিয়ান্থা দিয়াওয়াদনাকে (৪৮) নির্মমভাবে পিটিয়ে তার শরীরে আগুন ধরিয়ে দেওয়া হয়।

গুজব থেকেই ওই ঘটনার সূত্রপাত। গুজব উঠেছিল যে দিয়াওয়াদনা পবিত্র কোরআনের বাণী লেখা একটি পোস্টার নামিয়ে ফেলেছেন। এ অভিযোগ ওঠার পর ওইদিন সকালের মধ্যে মানুষ কারখানার মূল ফটকে ভিড় করতে শুরু করে। একপর্যায়ে জনতা দিয়াওয়াদনাকে তার কর্মস্থল থেকে টেনে হিঁচড়ে বের করে আনে এবং সেখানেই পিটিয়ে মেরে ফেলা হয় তাকে। এরপর তার মরদেহ পুড়িয়ে ফেলা হয়।

দিয়াওয়াদনাকে রক্ষা করতে যাওয়া সহকর্মীরা জানিয়েছেন, কারখানা পরিষ্কার করার আগে দিয়াওয়াদনা শুধু সেখান থেকে পোস্টারগুলো সরিয়ে নিয়েছিলেন।

তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান এ ঘটনাকে ‘লজ্জার দিন’ হিসেবে বর্ণনা করেছিলেন।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।