ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গুতেরেসের আগে মস্কো সফরের সিদ্ধান্তে অসন্তোষ জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
গুতেরেসের আগে মস্কো সফরের সিদ্ধান্তে অসন্তোষ জেলেনস্কির কিয়েভের একটি মেট্রো স্টেশনে সাংবাদিকদের কথা বলছেন প্রেসিডেন্ট জেলেনস্কি -রয়টার্স

কিয়েভ সফরের আগে আগামী মঙ্গলবার (২৬ এপ্রিল) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মস্কো যাওয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মস্কোতে রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘ প্রধান।

এরপর বৃহস্পতিবার (২৮ এপ্রিল) গুতেরেসের কিয়েভ পৌঁছানোর কথা রয়েছে। সেখানে তিনি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন। খবর আল-জাজিরা

ইউক্রেনের প্রেসিডেন্ট ক্ষোভ প্রকাশ করে বলেছেন, জাতিসংঘ প্রধানের প্রথমে রাশিয়া এবং পরে ইউক্রেন সফর ভুল সিদ্ধান্ত। রাজধানী কিয়েভে সাংবাদিকদের তিনি আরও বলেন, এ সিদ্ধান্তে কোনো ন্যায়বিচার এবং যুক্তি নেই।

এদিকে জার্মান অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার বলেছেন যে রুশ আগ্রাসনের বিরুদ্ধে  ইউক্রেনকে রক্ষায়  বার্লিন তার ক্ষমতার সব কিছুই করবে। তবে তা জার্মানির নিজের নিরাপত্তা এবং ন্যাটোর প্রতিরক্ষা সক্ষমতা বিপন্ন  করে নয়।

বার্লিনে দলীয় সম্মেলনে বক্তৃতায় লিন্ডনার বলেন, ইউক্রেনকে বিজয়ী করতে আমাদের ক্ষমতার সব কিছু করতে হবে। কিন্তু নৈতিক দায়িত্বের সীমা আমাদের নিজেদের নিরাপত্তা এবং ন্যাটো অঞ্চলের প্রতিরক্ষা সক্ষমতাকে বিপন্ন করছে।

তিনি বলেন, কিন্তু যা সম্ভব... আমাদের ইউরোপীয় অংশীদারদের সঙ্গে মিলে বাসতব সম্মতভাবে এবং দ্রুত করা উচিত

লিন্ডনার বলেন, তিনি ইউক্রেনকে ভারী অস্ত্র দিয়ে সহিায়তার পক্ষে। তবে জার্মানি অবশ্যই রাশিয়ার বিরুদ্ধে সরাসরি যুদ্ধে জড়াবে না।

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, ২৪ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।