ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রাজশাহীতে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
রাজশাহীতে ‘কুরআনের নূর’ প্রতিযোগিতার অডিশন

রাজশাহী: আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ এর রাজশাহী বিভাগের অডিশন শুরু হয়েছে। এতে অংশ নেওয়ার জন্য রাজশাহী বিভাগের আট জেলার বিভিন্ন প্রান্ত থেকে এসেছে ক্ষুদে হাফেজ প্রতিযোগীরা।

 

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকাল ৯টা থেকে 'কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা' শিরোনামে রাজশাহী মহানগরীর মালোপাড়ায় থাকা দারুল উলুম মাদ্রাসা প্রাঙ্গণে শুরু হয় রেজিস্ট্রেশন পর্ব।  

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে হাফেজদের সর্ববৃহৎ মিলন মেলা হিফজুল কুরআন প্রতিযোগিতা-২০২৪ ‘কুরআনের নূর’ এর রাজশাহী বিভাগের এই অডিশন পর্ব চলবে সারাদিন।

প্রতিযোগিতার জন্য চারটি বুথে রেজিস্ট্রেশন করা হয় রাজশাহী বিভাগের কুরআনের পাখিদের। এরপর সকাল সোয়া ১০টায় শুরু হয় অডিশন পর্ব। এ সময় ১৫ বছরের কম বয়সী ৩০ পারা হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলায় পরিণত হয় জাতীয় এ হিফজুল কুরআন প্রতিযোগিতা।  

রাজশাহীর রাজপাড়া থানার তানজিমুল উম্মাহ হিফজ মাদ্রাসার ১২ বছর বয়সী হাফিজ আব্দুল্লাহ আল ফাহিম ও সাদমান হাফিজ সাদিক বলেন, আন্তর্জাতিক এই কুরআন প্রতিযোগিতার জন্য তাদের শিক্ষক বিগত কিছু দিন থেকে দিনরাত পরিশ্রম করেছেন। তাদেরকে এ প্রতিযোগিতার জন্য বিশেষভাবে তৈরি করেছেন।  

আজ তারা সকাল সকালই হাজির হয়েছেন এখানে। তারা অডিশন পর্বে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবে, যাতে তাদের প্রতিষ্ঠান ও শিক্ষকের স্বপ্ন পূরণ হয়।

এদিকে বিশেষ আকর্ষণ হিসেবে এবারের আসর থেকে যুক্ত হচ্ছে, আন্তর্জাতিক প্রতিযোগীরাও। দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলের অনুর্ধ্ব-১৬ বছর বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা এবারের মেগা রিয়েলিটি শো ও আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

আজ বাছাই পর্বে অংশ নেওয়া রাজশাহী বিভাগের অন্তত পাঁচ শতাধিক শিক্ষার্থীর মধ্যে জাতীয় পর্যায়ের জন্য ১০ জনকে ইয়েস কার্ড দেবেন বিচারকরা। পবিত্র কুরআন শুদ্ধভাবে মুখস্থ, তাজবিদের অনুসরণ, কণ্ঠের মাধুর্য-এই বিষয়গুলোকে প্রাধান্য দিয়েই সেরা হাফেজ নির্বাচন করবেন বিচারকরা।

বসুন্ধরার জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার রাজশাহী বিভাগের অডিশনের সমন্বয়ক হাফেজ মাওলানা মো. ইকবাল হোসাইন হাবিবি জানান, ছয় জনের বিচারকমণ্ডলী এই প্রতিযোগিতার বাছাই পর্বে রয়েছেন। তারা হলেন, হাফেজ মাওলানা সাইফুল ইসলাম, হাফেজ মোহাম্মদ শফিউল্লাহ, হাফেজ মাওলানা মুফতি ইয়াকুব আলী, হাফেজ মাওলানা জাকারিয়া হাবিবি, মুফতি মাওলানা আব্দুস সবুর ও হাফেজ মাওলানা আবু সাঈদ।

এছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম আহসান-উল-হক জিলানী এই পুরো অনুষ্ঠানের সমন্বয়কের দায়িত্বে রয়েছেন।

প্রতিযোগিতার প্রধান বিচারকের দায়িত্বে থাকা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিব্বুল্লাহিল বাকি আন নদভী জানিয়েছেন, আজকের প্রতিযোগীদের মধ্যে রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ ১০ জনকে বাছাই করার কথা রয়েছে। এই ১০ জনের নাম সব শেষে ঘোষণা দেওয়া হবে। আর যারা ইয়েস কার্ড পাবে তারা জাতীয় পর্যায়ের অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশ নেবে।

আয়োজকরা জানান, এবারের কুরআনের নূর প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের প্রথম বিজয়ী হাফেজ পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে সাত লাখ টাকা ও সম্মাননা। তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা ও সম্মাননা। চতুর্থ ও পঞ্চম পুরস্কার দুই লাখ টাকা করে এবং সম্মাননা। এছাড়া ষষ্ঠ থেকে অষ্টম স্থান অর্জনকারী বাকি তিনজন পাবে এক লাখ টাকা করে আর্থিক পুরস্কার ও সম্মাননা। এবারও জাতীয় পর্যায়ের আট বিজয়ী, তাদের পরিবার ও ওস্তাদকে ওমরাহ পালনের জন্য সৌদি আরব পাঠানো হবে।

অন্যদিকে প্রতিযোগিতার আন্তর্জাতিক পর্যায়ের প্রথম বিজয়ী পাবে ১৫ লাখ টাকা ও সম্মাননা। দ্বিতীয় বিজয়ী পাবে ১০ লাখ টাকা ও সম্মাননা এবং তৃতীয় বিজয়ী পাবে পাঁচ লাখ টাকা ও সম্মাননা।

এই প্রতিযোগিতায় মিডিয়া পার্টনার দৈনিক কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ক্যাপিটাল এফএম। আর পবিত্র রমজানে কুরআনের নূর সম্প্রচারিত হবে নিউজটোয়েন্টিফোর টেলিভিশনে।

বসুন্ধরা গ্রুপের আয়োজনে হিফজুল কুরআন প্রতিযোগিতার অডিশন শুরু হয় গত ২৪ ডিসেম্বর সিলেট থেকে। এরপর ২৬ নভেম্বর বন্দরনগরী চট্টগ্রাম, ২৮ নভেম্বর কুমিল্লা, ১ ডিসেম্বর ময়মনসিংহ, ৩ ডিসেম্বর রংপুর, ৫ ডিসেম্বর রাজশাহী, ৭ ডিসেম্বর খুলনা, ৯ ডিসেম্বর বরিশাল, ১১ ডিসেম্বর ফরিদপুর, ১৩ ডিসেম্বর ঢাকা উত্তর ও ১৪ ডিসেম্বর ঢাকা দক্ষিণের মধ্যে দিয়ে প্রাথমিক পর্যায়ের অডিশন পর্ব শেষ হওয়ার কথা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।