ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলা হাইকোর্টে স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলা হাইকোর্টে স্থগিত রিতা

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

ওই মামলার কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে তার করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১০ জানুয়ারি) বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন- আইনজীবী আব্দুল্লাহ আল নোমান। রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল কামরুল আহসান খান আসলাম।

এ মামলায় ঢাকার সাইবার ট্রাইব্যুনালে ২০২১ সালের ২৫ অক্টোবর রিতাসহ তিন জনের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। বর্তমানে মামলাটি সাক্ষ্যগ্রহণের পর্যায়ে রয়েছে।

রিতার সঙ্গে অভিযুক্ত অন্য দু’আসামি হলেন- শাজাহান ও ইকবাল হোসেন।

একটি পালা গানে ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগ এনে ২০২০  সালে ৩১ জানুয়ারি রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলাটি করেন ঢাকা আইনজীবী সমিতির সদস্য মো. ইমরুল হাসান।

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার ব্যাখ্যায় তিনি বলেন, পালা গানের আসরে প্রতিপক্ষকে আক্রমণ করতে গিয়ে রিতা ‘মহান আল্লাহকে নিয়ে চরম ধৃষ্টতা, অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন’। আর তা ইউটিউবে ছড়িয়ে পড়ে।

মামলার পরদিনই রিতা দেওয়ান ইউটিউবে এসে ক্ষমা চেয়েছিলেন।

এরপর একই বছরের ২০ অক্টোবর পিবিআইর পরিদর্শক শেখ মো. মিজানুর রহমান মামলার তদন্ত করে তিন জনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেন। সেই প্রতিবেদন আমলে নিয়ে আদালত রিতাসহ তিন জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে আত্মসমর্পণ করে জামিন নেন রিতা।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৩
ইএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।