ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

ঢাকা: মৌলভীবাজার এবং হবিগঞ্জে পাহাড় ও টিলা কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইনের ১৫ ধারা অনুসারে চার সপ্তাহের মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে করা এক সম্পুরক আবেদনের শুনানি শেষে বুধবার (০৮ ফেব্রুয়ারি) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। সঙ্গে ছিলেন আইনজীবী রিপন বাড়ৈ ও নাছরিন সুলতানা। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল করিম।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, মৌলভীবাজার জেলার কুলাউড়া চা বাগানের ভেতরে রাস্তা নির্মাণে টিলা কাটা ও হবিগঞ্জের নবিগঞ্জের দিনারপুরে পাহাড় কাটার সংবাদ প্রকাশিত হলে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টে একটি আবেদন করা হয়।

আবেদনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারি নির্দেশনা চাওয়া হয়। ওই আবেদনের শুনানি শেষে হাইকোর্ট মৌলভীবাজার ও হবিগঞ্জের জেলা প্রশাসক এবং পরিবেশ অধিদপ্তরের পরিচালককে চার সপ্তাহের মধ্যে পাহাড়টিলা কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইনের ১৫ ধারা অনুসারে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। একইসঙ্গে আদেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দেন।     

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
ইএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।