ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

বিজিবি ফৌজদারি মামলা করতে পারবে, স্থগিতাদেশ প্রত্যাহার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, মে ২৪, ২০২৩
বিজিবি ফৌজদারি মামলা করতে পারবে, স্থগিতাদেশ প্রত্যাহার ফাইল ফটো

ঢাকা: এক মামলার রুল শুনানি না হওয়া পর্যন্ত বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের ফৌজদারি মামলা দায়েরের ওপর দেওয়া স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন হাইকোর্ট।

বুধবার (২৪ মে) বিচারপতি এসএম কুদ্দুস জামান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, মঙ্গলবার বিজিবির করা এক মামলার অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে আসামির করা আবেদনের শুনানিতে বিজিবি সদস্যদের মামলা দায়েরর বৈধতা নিয়ে প্রশ্ন উঠে। তখন আদালত মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছেন। পাশাপাশি রুল শুনানির জন্য ১৪ জুন দিন ধার্য করেছেন। আর রুল শুনানি না হওয়া পর্যন্ত বিজিবির সদস্যরা ফৌজদারি মামলা দায়ের করতে পারবে না বলে আদেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী বলেন, আজ সকালে গতকালের আদেশটি প্রত্যাহার করা হয়েছে। এখন এ মামলার ওপর রুল শুনানি হবে।

২০২২ সালে বিপুল পরিমাণ ভারতীয় পণ্য আটক করে বিজিবি। এ ঘটনায় ওইদিনই বিশেষ ক্ষমতা আইনের ২৫ (বি) ধারায় আসামিদের বিরুদ্ধে চোরাচালানের অভিযোগ এনে কসবার আখাউড়া রেলওয়ে থানায় মামলা করে বিজিবি। এ মামলার তদন্ত শেষে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। সেই অভিযোগপত্র আমলে নিয়ে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন ব্রাহ্মণবাড়িয়া আদালত।

এ অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন আসামি কামরুজ্জামান খান। ওই আবেদনের শুনানিতে ফৌজদারি মামলা দায়ের করা বিজিবির আইনগত এখতিয়ার রয়েছে কি না তা নিয়ে আলোচনা হয়।

মঙ্গলবার রাষ্ট্রপক্ষের আইনজীবী সুজিত চ্যাটার্জি বাপ্পী বলেন, ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা অনুযায়ী যে কেউ মামলা দায়ের করতে পারেন। সেক্ষেত্রে বিজিবিও এর বাইরে নয়।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, মে ২৪, ২০২৩
ইএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।