ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ফেনীতে শিয়ালের মাথা-মাংস সাজিয়ে বাজারে বিক্রি করছিলেন যুবক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, জুন ৩, ২০২৩
ফেনীতে শিয়ালের মাথা-মাংস সাজিয়ে বাজারে বিক্রি করছিলেন যুবক প্রতীকী ছবি

ফেনী: ফেনীতে শিয়ালের মাথা, চামড়া ও মাংসকে সাজিয়ে খোলা বাজারে বিক্রি করছিলেন মো. শিপন (৩০) নামের এক যুবক। এ সময় তাকে হাতেনাতে আটক করে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

 

শনিবার (৩ জুন) দুপুরে ফেনী সদর উপজেলার গেট (সি.অফিস) সংলগ্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) লিখন ভৌমিক।

দণ্ডপ্রাপ্ত শিপন খুলনা বাগেরহাটের উপজেলার মোরেলগঞ্জের আবুল হোসেনের ছেলে। তিনি বর্তমানে সুলতানপুরে থাকেন।

সহকারী কমিশনার (ভূমি) লিখন ভৌমিক জানান, ফেনী উপজেলার গেটের বিপরীতে একজন ব্যক্তি শিয়ালের মাংস বিক্রি করছে এমন সংবাদের ভিত্তিতে আমরা অভিযান পরিচালনা করি। সেখানে গিয়ে দেখি একজন ব্যক্তি শিয়ালের মাথা, চামড়া ও মাংসকে সাজিয়ে খোলা বাজারে বিক্রি করছে। সাথে সাথে আটক করা হয় তাকে। পরে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর ৩৯ ধারায় তাকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয় এবং তার কাছে থাকা শিয়ালের মাংসগুলো জব্দ করে উপজেলার ভেতরে মাটিতে কেরোসিন দিয়ে পুঁতে ফেলা হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আনিসুর রহমান জানান, কোনো বন্যপ্রাণী হত্যা বা ধ্বংস করা আইনত দণ্ডনীয় অপরাধ। সেই অপরাধে বলা হয়েছে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে এক বছর জেল অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।  

শিয়ালের মাংস বিক্রি করার অপরাধে যে জরিমানা করা হয়েছে এর মাধ্যমে অন্যদেরও সতর্ক করা হয়েছে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুন ০৩, ২০২৩
এসএইচডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।