ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের চিহ্নিত করার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের চিহ্নিত করার দাবি প্রতিবাদ সভায় সরকারপন্থি আইনজীবীরা

ঢাকা: ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

রোববার (২৯ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত ‘প্রধান বিচারপতির বাস ভবনে হামলা বিচার বিভাগের ওপর আঘাত’ শীর্ষক প্রতিবাদ সভায় তিনি এ কথা বলেন।



অ্যাটর্নি জেনারেল বলেন, আজকে বিচার বিভাগের ওপর আঘাত হানার চেষ্টা করা হলো। প্রধান বিচারপতি বিচার বিভাগের প্রতীক। প্রধান বিচারপতি একটি প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠানের ওপর তারা আঘাত হেনেছে। এই প্রতিষ্ঠানের কাজ কী? সংবিধান কে সংরক্ষণ করা। সংবিধানের কাস্টডিয়ান তারা। এই কাস্টডিয়ানের ওপর তারা আঘাত করেছেন। তারা তো শনিবার (২৮ অক্টোবর) রাজারবাগ হাসপাতালে আগুন ধরিয়েছিল। তারা মানবতার বিরুদ্ধে অপরাধ করেছে।

তিনি বলেন, বিএনপির মূল ক্ষোভ হচ্ছে সুপ্রিম কোর্টের ওপর। তার কারণ তাদের দলের যে নীতি-নির্ধারক, দলের আদি পুরুষ জিয়াউর রহমান যে অবৈধভাবে ক্ষমতা দখল করেছিলেন, সেই অবৈধ ক্ষমতা দখলকে অবৈধ ঘোষণা করেছিলেন এই সুপ্রিম কোর্ট। সেই কারণে সুপ্রিম কোর্টের ওপর ক্ষোভ থেকেই প্রধান বিচারপতির বাস ভবনে হামলা চালিয়েছেন তারা।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, আপনাদের (বিএনপি) এই অবৈধ ক্ষমতা দখলকে যেহেতু সুপ্রিম কোর্ট বাতিল করেছিলেন এইতো প্রতিশোধ আপনাদের? আগামী নির্বাচনে এদেশের মানুষ আপনাদের বিরুদ্ধে প্রতিশোধ নেবেন। আপনারা মনে করছেন এই দেশের মানুষকে জিম্মি করে অবৈধ আশা পূরণ করবেন? এদেশের মানুষ তা হতে দেবেন না। মানুষ এখন সজাগ।

আন্দোলনের নামে তারা সাংবাদিকদের ওপরও হামলা করেছেন তারা। তাদের এই অপরাধ আমি মানবতাবিরোধী অপরাধ বলে মনে করি। এই হামলাকারীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্ত স্থাপন করতে হবে বলেও জানান তিনি।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে প্রতিবাদ সভায় আরও বক্তব্য দেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ, মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী, সিনিয়র আইনজীবী সাঈদ আহমেদ রাজা, রবিউল আলম বুদু, সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল প্রমুখ।

প্রতিবাদ সভা শেষে আইনজীবী সমিতি প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করেন সরকারপন্থি আইনজীবীরা।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।