ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ভোটার তালিকায় নাম না থাকায় ফেনীতে ১৩ আইনজীবীর মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
ভোটার তালিকায় নাম না থাকায় ফেনীতে ১৩ আইনজীবীর মামলা

ফেনী: ফেনী জেলা আইনজীবী সমিতির নির্বাচনে ভোটার তালিকায় নিজেদের নাম না থাকায় ১৩ আইনজীবী আদালতে মামলা করেছেন।  

বুধবার (১০ জানুয়ারি) বিকেলে সমিতির কার্যনির্বাহী পরিষদকে বিবাদী করে যুগ্ম জেলা জজ প্রথম আদালতের বিচারক বেলাল উদ্দিনের আদালতে মামলাটি করা হয়।

মামলায় গোলাম সরওয়ার, মোহাম্মদ হানিফ মজুমদার, মিজানুর রহমান সেলিম, রায়হান উদ্দিন মামুন, এসএম আবুল মনসুর রানা, আবদুল আহাদ ভূঞা, রবিউল হক ফরহাদ, আবদুল মালেক, সাইদুর রহমান রাব্বী, একরামুল হক ভূঁইয়া, সাইফুল্লাহ রাশেদ, শাহজালাল ভূঞা সবুজ ও আনোয়ারুল আজিম বাদী হিসেবে রয়েছেন।

মামলায় উল্লেখ করা হয়, বাদী পক্ষ বার কাউন্সিলের অনুমোদনক্রমে জেলা আইনজীবী সমিতির সদস্যপদ লাভ করেন। বিভিন্ন সময়ে ফেনী জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটিতেও দায়িত্ব পালন করেছেন। গত বছরের ১২ জুলাই সমিতির সাধারণ সভায় তাদের আগামী নির্বাচনে ভোটার না করার সিদ্ধান্ত নেওয়া হয়। যা গঠনতন্ত্র বহির্ভূত। আজ এ মামলার গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে জেলা আইনজীবী সমিতির একাধিক সদস্য জানান, মামলার ১৩ জন বাদী ফেনী বারের পাশাপাশি ১১ জন চট্টগ্রাম বার ও ২ জন ঢাকা বারের সদস্য। তারা দুই জায়গায় ভোটাধিকার প্রয়োগ করে। পরে এ বিষয়ে ২০২৩ সালে নির্বাহী কমিটির সভায় যেকোনো এক জায়গায় ভোটদানের জন্য সিদ্ধান্ত হয়। একই বছরের ২২ জুলাই সমিতির সাধারণ সভায় সবার সর্বসম্মতিক্রমে তাদের আগামী নির্বাচনে ভোটার না করার সিদ্ধান্ত নেওয়া করা হয়। তারপর ৭ মাস অতিবাহিত হলেও এতদিন কোনো সাড়া মেলেনি। পরে বুধবার (১০ জানুয়ারি) এ মামলা করেন তারা।

মামলার বাদী অ্যাডভোকেট রায়হান উদ্দিন মামুন বলেন, গঠনতন্ত্র অনুযায়ী আমাদের ভোটার তালিকায় নাম থাকার কথা থাকলেও কৌশলে তারা ভোটার করেনি। এ অবস্থায় ঘোষিত তফসিল ও নির্বাচন বাতিল চাই।

এ ব্যাপারে ফেনী জেলা আইনজীবী সমিতির সভাপতি আবুল বশর চৌধুরী বলেন, এ বিষয়ে আমাদের একটি সভা হয়েছে। এটি দীর্ঘ একটি প্রক্রিয়া। এখন কোনো মন্তব্য করব না।

প্রসঙ্গত, আগামী ২০ জানুয়ারি জেলা আইনজীবী সমিতির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে ২০২৩ সালের ২০ ডিসেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। চলতি বছরের ১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
এসএইচডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।