ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সাবেক বিচারপতি জয়নুল ও তার ছেলের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, এপ্রিল ১, ২০২৪
সাবেক বিচারপতি জয়নুল ও তার ছেলের বিচার শুরু

ঢাকা: অবৈধ সম্পদ অর্জনের মামলায় আত্মসমর্পণ করে জামিনে থাকা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীন ও তার ছেলে মো. ফয়সাল আবেদীনের বিচার শুরু হয়েছে।  

সোমবার (১ এপ্রিল) ঢাকার বিশেষ জজ আদালত-৮ এর বিচারক বদরুল আলম ভূঞা তাদের নামে চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরুর এ আদেশ দেন।

 

জামিনে থাকা সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীন এ সময় আদালতে হাজির ছিলেন। তবে তার ছেলে মো. ফয়সাল আবেদীন পলাতক রয়েছেন।  

দুদক কৌঁসুলি রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।  

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের নামে ২০১৯ সালের ২১ জুলাই মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

মামলার অভিযোগে বলা হয়, সাবেক বিচারপতি মো. জয়নুল আবেদীনের মোট সম্পদ এক কোটি ৩২ লাখ ৩৯ হাজার ১৭৪ টাকা। তার ১৯৮২-১৯৮৩ কর বর্ষ থেকে ২০১০-১১ কর বর্ষ পর্যন্ত পারিবারিক ও অন্যান্য খাতে ব্যয় হয়েছে ৬৪ লাখ ৭৪ হাজার ৩৯ টাকা। পারিবারিক ও অন্যান্য ব্যয়সহ অর্জিত সম্পদ এক কোটি ৯৭ লাখ ১৩ হাজার ২১৩ টাকা। এর বিপরীতে আয়ের উৎস পাওয়া যায় এক কোটি ৮৭ লাখ ৬৩ হাজার ৩০৪ টাকার। তার আয়ের তুলনায় নয় লাখ ৪৯ হাজার ৯০৯ টাকা বেশি সম্পদের তথ্য পাওয়া যায়।

মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক গোলাম মাওলা ২০২৩ সালের শুরুর দিকে দুজনের নামে আদালতে চার্জশিট দাখিল করেন।

এরপর ২০২৩ সালের ৩ মে ঢাকার মহানগর বিশেষ জজ আদালতের বিচারক মো. বদরুল আলম ভূঞার আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন বিচারপতি জয়নুল আবেদীন। আদালত তার জামিন মঞ্জুর করেন। তবে তার ছেলে ফয়সাল আবেদীন আদালতে না আসায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

সাবেক এ বিচারপতি ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার সময় জুডিশিয়ারি তদন্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, এপ্রিল ০১, ২০২৪
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।