ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দুই মা কুকুর ও ৯ ছানা হত্যা: ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৪
দুই মা কুকুর ও ৯ ছানা হত্যা: ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ

ফেনী: দুটি মা কুকুর ও নয়টি ছানাকে প্রকাশ্যে ফেনীর শান্তি কোম্পানি সড়কে পিটিয়ে হত্যার ঘটনায় মামলা দায়ের করেছে অ্যানিমেল এইড ফেনী। সোমবার (১ এপ্রিল) ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করা হয়।

আদালত মামলাটি আমলে নিয়ে ফেনী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

বেসরকারি সংস্থা অ্যানিমেল এইড ফেনীর পরিচালক এনাম হোসেন জানান, ফেনী শহরের শান্তি কোম্পানি সড়কের শান্তি বাড়ির সামনে গত ৪ ফেব্রুয়ারি দুটি মা কুকুর ও নয়টি ছানাকে প্রকাশ্যে পিটিয়ে হত্যা করে শান্তি কোম্পানি বাড়ির কালা মিয়ার ছেলে জসিম উদ্দিন ও তার দুই সহযোগী। এ ঘটনায় সোমবার অ্যানিমেল এইড বাদী হয়ে ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেছে।  

তিনি বলেন, অনুমতি ছাড়া প্রকাশ্যে ১১টি কুকুর হত্যা করে আসামিরা প্রাণী কল্যাণ আইন-২০১৯ এর ৭(২) ও ১৬(ক) ধারা লঙ্ঘন করেছেন। বিধি অনুযায়ী তার শাস্তি না হলে অন্যরাও প্রাণী নিধনে উৎসাহিত হবে।

বাদী পক্ষের আইনজীবী সফিকুল ইসলাম পিয়াস বলেন, মামলা আমলে নিয়ে সংশ্লিষ্ট আদালতের বিচারিক মুহাম্মদ আশেকুর রহমান ফেনী সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ মানবাধিকার সম্মিলনের চেয়ারম্যান অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম নান্টু জানান, সব ধরনের প্রাণী রক্ষার ব্যাপারে সরকার কঠোর আইন করেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো প্রাণী হত্যা করা দণ্ডনীয় অপরাধ। এ ধরনের অপরাধ ঠেকাতে আইনের যথাযথ প্রয়োগ করা দরকার।  

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৪ 
এসএইচডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।