ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

৬ মাসের সাজার ভয়ে ১৬ বছর আত্মগোপনে থাকা আসামির আত্মসমর্পণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
৬ মাসের সাজার ভয়ে ১৬ বছর আত্মগোপনে থাকা আসামির আত্মসমর্পণ মো. নজরুল ইসলাম/

শেরপুর: শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় ৬ মাসের সাজার ভয়ে ১৬ বছর আত্মগোপনে থাকার পর স্বেচ্ছায় পুলিশের কাছে ধরা দিলেন মো. নজরুল ইসলাম (৪৫) নামের এক সাজাপ্রাপ্ত আসামি।

সোমবার (১৬ নভেম্বর) বিকেলে আদালতের মাধ্যমে তাকে শেরপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে।

 

আসামি মো. নজরুল ইসলাম নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের পশ্চিম শমশ্চুড়া গ্রামের বাসিন্দা।

মো. নজরুল ইসলামের (৪৫) বিরুদ্ধে ২০০৪ সালে চুরির মামলা হয়। সেই মামলায় আদালত তাকে ছয় মাসের কারাদণ্ড দেন। সাজার ভয়ে নজরুল ইসলাম এলাকা ছেড়ে আত্মগোপনে চলে যান। দীর্ঘ ১৬ বছর আত্মগোপনে থাকার পর রোববার (১৫ নভেম্বর) রাতে তিনি স্বেচ্ছায় শেরপুরের নালিতাবাড়ী থানায় আত্মসমর্পণ করেন।

পুলিশ জানায়, চুরির মামলায় ২০০৪ সালে নজরুল ইসলামকে ছয় মাসের কারাদণ্ড দেন আদালত। সাজার ভয়ে তিনি মা-বাবা ও স্ত্রী-সন্তান রেখে ফেনীতে আত্মগোপনে চলে যান। সেখানে তিনি দিনমজুরির কাজ করতেন। দ্বিতীয় বিয়েও করেছেন সেখানে। সেই সংসারে ১৪ বছর বয়সের এক কন্যাসন্তান আছে তার।

নজরুল ইসলামের ভাষ্য, জেল খাটার ভয়ে এলাকা ছেড়ে ১৬ বছর আত্মগোপনে ছিলেন তিনি। সাজার বিষয়টা সব সময় তাকে কষ্ট দিত। মা-বাবা, স্ত্রী-সন্তানের জন্য সব সময় মন কাঁদলেও ভয়ে তিনি এত দিন এলাকায় আসার সাহস পাননি।

পোড়াগাঁও ইউনিয়নের বিট পুলিশিংয়ের দায়িত্বে থাকা উপপরিদর্শক (এসআই) হাসিবুল হাসান বাংলানিউজকে বলেন, ‘যেসব মামলায় সাজাপ্রাপ্ত আসামি পলাতক আছেন, আমরা তাদের বাড়ি বাড়ি গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছি। এ দণ্ডপ্রাপ্ত আসামির ব্যাপারে ওই ইউনিয়নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. তোতা মিয়ার সহযোগিতায় নজরুল ইসলাম পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। ’

‘পুলিশের সহযোগিতার কথা শুনে সাজাপ্রাপ্তরা স্বেচ্ছায় আমাদের কাছে আত্মসমর্পণ করতে সাহস পাচ্ছেন। মাত্র ছয় মাসের সাজার জন্য জীবনের ১৬টি বছর নষ্ট করেছেন নজরুল। বিষয়টি নজরুলের বাবা ও আওয়ামী লীগ নেতা তাকে বুঝিয়ে থানায় আত্মসমর্পণ করিয়েছেন। ’

নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহমেদ  বাংলানিউজকে বলেন, ছয় মাস সাজা বলতে তো সাড়ে চার মাসের মতো সাজা হয়। কিন্তু শুধু বোঝার ভুলের জন্য ১৬টি বছর পালিয়ে ছিলেন নজরুল ইসলাম। বর্তমানে বিট পুলিশিংয়ের মাধ্যমে  তার পরিবার ও স্থানীয়রা তাকে বোঝাতে সক্ষম হওয়ায় নজরুল ১৬ পর বছর স্বেচ্ছায় থানায় এসে আত্মসমর্পণ করেছেন। বিকেলে আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২২৪১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।