ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

আইন ও আদালত

মাদক ব্যবসায়ীরা সমাজের জঞ্জাল স্বরূপ: হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
মাদক ব্যবসায়ীরা সমাজের জঞ্জাল স্বরূপ: হাইকোর্ট

ঢাকা: ইয়াবাসহ সব ধরনের মাদকদ্রব্য ব্যবসার সঙ্গে সম্পৃক্ত অভিযুক্ত ব্যক্তি সমাজের জন্য ক্ষতিকর। এরা সমাজের জঞ্জাল স্বরূপ, এদের কর্মকাণ্ড সমাজের জন্য মারাত্মক হুমকি।

গত বছরের ৫ জুলাই গাজীপুরের কালীগঞ্জ থানায় ইয়াবা উদ্ধারের মামলায় এক আসামির জামিন আবেদনের আদেশে এমন মন্তব্য করেছেন উচ্চ আদালত।

গত ১৩ ডিসেম্বর বিচারপতি মো. আশরাফুল কামালের দেওয়া আদেশের অনুলিপি সম্প্রতি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

ইয়াবাসহ আটক আসামির জামিন আবেদন গত ৭ সেপ্টেম্বর ম্যাজিস্ট্রেট আদালত এবং ২১ অক্টোবর জেলা জজ আদালত নামঞ্জুর করেন। এরপর হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন আসামি।

গত ২৪ নভেম্বর দ্বৈত বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি তাকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়ে রুল জারি করেন। তবে দ্বৈত বেঞ্চের অপর বিচারপতি রুল ইস্যু করে জামিন আদেশ প্রত্যাখ্যান করেন।

অন্তর্বর্তী জামিন বিষয়ে দ্বিধা বিভক্ত আদেশের প্রেক্ষিতে আবেদনটি প্রধান বিচারপতির কাছে পাঠানো হয়। পরে প্রধান বিচারপতি জামিনের বিষয়টি নিষ্পত্তির জন্য বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে পাঠান।

বিচারপতি মো. আশরাফুল কামাল শুনানি শেষে জামিন আবেদন নামঞ্জুর করেন।

আদেশে আদালত বলেন, ইয়াবাসহ সকল প্রকার মাদকদ্রব্য ব্যবসার সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি অসংখ্য স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া নিরাপরাধ তরুণ-তরুণী তথা ছেলে মেয়ের মৃত্যুর কারণ। অসংখ্য নিরাপরাধ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ-তরুণীসহ সকল প্রকার মাদকে আসক্ত হয়ে মৃত্যুর মুখে ধাবিত হচ্ছে।

‘ইয়াবাসহ সকল প্রকার মাদক দ্রব্য ব্যবসার সাথে সম্পৃক্ত অভিযুক্ত ব্যক্তি সমাজের জন্য ক্ষতিকর। এরা সমাজের জঞ্জাল স্বরূপ। এদের কর্মকাণ্ড সমাজের জন্য মারাত্মক হুমকি। সুতরাং এদের জামিনের বিষয়ে অসংখ্য স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ-তরুণীসহ সমাজ এবং রাষ্ট্রের বিষয়টি সর্বাগ্রে বিবেচনায় নিতে হবে। আদালত কখনোই ইয়াবাসহ সকল প্রকার মাদক ব্যবসার সাথে সম্পৃক্ত ব্যক্তিদের পক্ষে যাবে না। আদালত কখনোই সমাজ ও রাষ্ট্রকে ধ্বংস করা ব্যক্তির পক্ষে যেতে পারে না। আদালত কখনোই অসংখ্য নিরাপরাধ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ-তরুণীদের মৃত্যুর কারণ সৃষ্টিকারী ব্যক্তিদের পক্ষে যাবে না’ বলে আদেশে উল্লেখ করেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa