ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

আইন ও আদালত

বিএনপির ১০ নেতাকর্মীর ৫ বছর কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
বিএনপির ১০ নেতাকর্মীর ৫ বছর কারাদণ্ড 

ঢাকা: বিস্ফোরক আইনে করা ২০১৩ সালের মামলায় বিএনপির ১০ নেতাকর্মীকে ৫ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার (১০ জানুয়ারি) ঢাকার দ্রুত বিচার আদালত-৯ এর বিচারক আমিরুল ইসলাম এই রায় দেন।

এছাড়া প্রত্যেককে পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৪ জনকে খালাস দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তরা হলেন- সুমন চন্দ্র, মো. জসিম, মো. আমিনুল ইসলাম, সোহেল, কাওসার, জুয়েল, আ. রহমান, শহীদ, মহসীন ও লিটন।  

খালাসপ্রাপ্ত আসামিরা হলেন- ইসমাইল হোসেন, আজাদ হোসেন, বকুল হোসেন, নজরুল ইসলাম, আলতাফ হোসেন, জামাল, জিলাপী বাচ্চু, চিকু জামাল ওরফে চিকনা জামাল, জলিল, শামীম, কালা বাচ্চু, সিরাজুল ইসলাম, ফিরোজ খান ও আব্দুস সালাম।  

সংশ্লিষ্ট আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর কারিমা আক্তার এসব তথ্য জানান।

২০১৩ সালের ১৬ নভেম্বর ভাষানটেক থানার উপপরিদর্শক জাহিদুল ইসলাম নাশকতার অভিযোগে বিস্ফোরক দ্রব্য আইনে মামলাটি দায়ের করেন।  

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ১৬ নভেম্বর বিএনপিসহ ১৮ দল কর্তৃক ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ভাষানটেকে বিক্ষোভ মিছিলের জন্য বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ব্যানার ককটেলসহ সমবেত হয়। খবর পেয়ে পুলিশ সেখানে যায়। পুলিশ সেখানে গিয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০-৬০ জন নেতাকর্মীকে দেখতে পায়। পুলিশ দেখে তারা পালিয়ে যায়।  

পুলিশ সেখান থেকে ১০ জনকে আটক করে। আব্দুর রহমান নামে এক আসামির কাছ থেকে তাঁতি দলের ব্যানার, সুমন, জসিম, আমিনুল, সোহেল, জুয়েলের কাছ থেকে ককটেল উদ্ধার করে।  

আটক আসামিরা পুলিশের জিজ্ঞাসাবাদে জানায়, তারা এসব ককটেল বিস্ফোরণ ঘটিয়ে জনমনে আতঙ্ক, জীবন ও সম্পত্তি বিনষ্ট করার জন্য একত্রিত হয়েছিল। তাদের সঙ্গে  আরও কয়েকজনও সেখানে ছিল। তারা কৌশলে পালিয়ে যায়।

মামলাটি তদন্ত করে একই থানার উপপরিদর্শক মো. আসাদুজ্জামান ২০১৪ সালের ১ মার্চ আদালতে ২৪ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন। ২০১৭ সালের ১৩ এপ্রিল আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেন আদালত। মামলাটির বিচার চলাকালে আদালত ১০ জনের সাক্ষ্য গ্রহণ করেন। আসামিপক্ষে চারজন সাফাই সাক্ষ্য দেন।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
কেআই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa