ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আইন ও আদালত

ইন্টারনেট থেকে চিকিৎসকের মানহানিকর ভিডিও সরানোর নির্দেশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
ইন্টারনেট থেকে চিকিৎসকের মানহানিকর ভিডিও সরানোর নির্দেশ  হাইকোর্ট

ঢাকা: কানাডার থেকে পরিচালনা করা আইপিটিভি ‘নাগরকি টিভি’সহ অন্য মিডিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এক সহযোগী অধ্যাপককে নিয়ে প্রচার করা মানহানিকর ভিডিও অবিলম্বে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  

এক রিট আবেদনের শুনানি নিযে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সুমাইয়া আজিজ।

রুলে কানাডা থেকে পরিচালনা করা আইপিটিভি ‘নাগরকি টিভি’ ১৮ ডিসেম্বর প্রচারিত এবং সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্য মিডিয়ায় প্রচার করা মানহানিকর ভিডিও অপসারণ ও প্রচার বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

পরে সুমাইয়া আজিজ বলেন, ডা. তারেক রেজা আলী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের একজন সহযোগী অধ্যাপক। তিনি চক্ষু বিশেষজ্ঞ। গত ৩৫ বছর ধরে তিনি চিকিৎসা দিয়ে আসছেন। এক সংঘবদ্ধ চক্রের মাধ্যমে গত কয়েক দিন ধরে পারিবারিকভাবে এবং প্রাতিষ্ঠানিকভাবে বিভিন্ন হয়রানি এবং ব্ল্যাকমেইল করে আসছিলেন। পরবর্তীতে যখন উনি অনৈতিক কাজে সাড়া দেননি, তখন তার বিরুদ্ধে বেনামি চিঠি ছাড়া হয়। কানাডা থেকে বেআইনিভাবে পরিচালিত  নাগরিক টিভি নামের একটি আইপিটিভি  ও এবিসি নিউজ পোর্টাল নামের আরেকটি চ্যানেল থেকে অপ্রচার চালাচ্ছে। বিদেশ থেকে এসব ইউটিউব চ্যানেল থেকে দেশের বিভিন্ন সম্মানিত নাগরিকের নামের ভিডিও তৈরি করে অপপ্রচার চালাচ্ছে। এর বিরুদ্ধে আমরা গত ২৯ ডিসেম্বর বিটিআরসিকে নোটিশ দিই এ ধরনের সব ভিডিও রিমুভ করার জন্য। কিন্তু বিটিআরসি কোনো পদক্ষেপ নেয়নি। পরে আমরা রিট করি।

সুমাইয়া আজিজ আরও বলেন, হাইকোর্ট রুল ও নির্দেশনা দিয়েছেন। সব ধরনের অনলাইন প্ল্যাটফর্ম ও গণমাধ্যম থেকে ডা. তারিক রেজা আলী নিয়ে প্রচারিত সব ধরনের ভিডিও এবং সংবাদ সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২২
ইএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa