ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

আইন ও আদালত

সেই ওয়াহিদুল হক করোনা আক্রান্ত হয়ে ঢামেকে 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
সেই ওয়াহিদুল হক করোনা আক্রান্ত হয়ে ঢামেকে  ওয়াহিদুল হক (ফাইল ছবি)

ঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার সাবেক ভারপ্রাপ্ত ডিজি মুহাম্মদ ওয়াহিদুল হক কোভিড আক্রান্ত হয়ে ঢাকা মেডিক্যাল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) রাষ্ট্রপক্ষের ৪ নম্বর সাক্ষীর জন্য ধার্য দিনে প্রসিকিউশন আদালতকে কারা কর্তৃপক্ষের দেওয়া প্রতিবেদন  জানিয়েছেন।

পরে ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি কে এম হাফিজুল আলম সাক্ষীর জন্য ৪ এপ্রিল দিন রেখেছেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। আসামি পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

পরে আব্দুস সাত্তার পালোয়ান জানান, কারা কর্তৃপক্ষ রাষ্ট্রপক্ষের মাধ্যমে আদালতকে জানিয়েছেন-২৬ ডিসেম্বর মুহাম্মদ ওয়াহিদুল হককে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষা নিরীক্ষা করে দেখা যায় তিনি কোভিড আক্রান্ত। এ কারণে আজ নির্ধারিত দিনে তাকে আদালতে হাজির করা হয়নি। এরপর আদালত সাক্ষীর জন্য  ৪ এপ্রিল দিন রেখেছেন।

ওয়াহিদুল হকের বিরুদ্ধে ১৯৭১ সালের ২৮ মার্চ রংপুর ক্যান্টনমেন্টে পাঁচ’শ থেকে ছয়’শ মানুষকে মেশিনগানে হত্যার অভিযোগ রয়েছে বলে প্রসিকিউশন পক্ষ জানিয়েছেন।

২০১৯ সালের ০৪ মার্চ আদালত অভিযোগ আমলে নেন। এরপর একই বছরের ১৬ অক্টোবর তার বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

২০১৮ সালের ২৪ এপ্রিল বারিধারা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়। পরের দিন তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এনএসআই-এর এই সাবেক কর্মকর্তা ১৯৬৬ সালের ১৬ অক্টোবর পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৭০ সালের মার্চ মাসে রংপুর ক্যান্টনমেন্টে যোগ দেন। ১৯৭১ সালের ৩০ মার্চ পর্যন্ত সেখানে থেকে বদলি হন পাকিস্তানে। ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে অবস্থানের পর ১৯৭৪ সালে দেশে ফেরেন। ওই বছরের শেষে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন।

পরে ১৯৭৬ সালে পুলিশবাহিনীতে এএসপি পদে যোগ দেন। ১৯৯৬-৯৭ সালে তিনি এনএসআই’র ভারপ্রাপ্ত ডিজি ছিলেন। সর্বশেষ ২০০৫ সালে পুলিশের অতিরিক্ত আইজিপি হিসেবে অবসর নেন।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২২
ইএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa