ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

সিনহা হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত লিয়াকতের সাক্ষ্য গ্রহণ অন্য মামলায় 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
সিনহা হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত লিয়াকতের সাক্ষ্য গ্রহণ অন্য মামলায় 

কক্সবাজার: সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি লিয়াকত আলী কক্সবাজার আদালতে অন্য একটি মামলায় সাক্ষ্য দিয়েছেন।  

রোববার (১৭ জুলাই) কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে তাকে উপস্থিত করা হয়।

পুলিশের সাবেক এই পরিদর্শক একটি হত্যা মামলার তদন্তকারি কর্মকর্তা হিসেবে সাক্ষ্য দিয়েছেন।

এদিন সকাল ১০টার দিকে পুলিশের কড়া নিরাপত্তা লিয়াকত আলীকে আদালতে আনা হয়। বেলা সাড়ে ১১টার দিকে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুনের আদালতে তিনি সাক্ষ্য দেন বলে নিশ্চিত করেছেন কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম।

তিনি জানান, ২০১৯ সালের ২৭ আগস্ট টেকনাফ থানায় দায়ের হওয়া আবদুল করিম হত্যা মামলার তদন্তকারি কর্মকর্তা ছিলেন লিয়াকত আলী। তিনি ওই মামলার ৬ জন আসামীর জবানবন্দি নিয়েছিলেন। ওই মামলার সাক্ষ্য দেওয়ার জন্য লিয়াকতকে কক্সবাজার আদালতে আনা হয়।  

সাক্ষ্য প্রদান শেষে বেলা সাড়ে ১২ টার দিকে লিয়াকতকে কক্সবাজার কারাগারে নিয়ে যাওয়া হয়।

২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া ইউনিয়নের শামলাপুরে এপিবিএন চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সিনহা মোহাম্মদ রাশেদ খান। গত ৩১ জানুয়ারি আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন কক্সবাজারের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাঈল। এতে টেকনাফ
থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ ও পরিদর্শক লিয়াকত আলীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। মামলায় অন্য ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। এ ছাড়া সাতজনকে খালাস দেওয়া হয়েছে।  

আদেশের পর থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২ আসামিকে ঢাকার কারাগারে কনডেম সেলে রাখা হয়েছে। মামলার সাক্ষ্য দেওয়ার জন্য লিয়াকত আলীকে কক্সবাজার আনা হয় শনিবার (১৬ জুলাই)। তাকে ফের ঢাকায় পাঠানো হবে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ১৭,২০২২
এসবি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।