ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

ভালোবাসা কেন!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
ভালোবাসা কেন! সংগৃহীত ছবি

যারা ভালোবাসার কারণ খোঁজেন, জেনে নিন ভালোবাসলে আমাদের সঙ্গে কী কী হয়:  

ভালোবাসা সুরক্ষিত করে হার্ট
ভালোবাসার শক্তিতে একজন ব্যক্তি হার্টের সিরিয়াস অনেক সমস্যা থেকে নিজেকে অনায়াসেই মুক্ত রাখতে পারেন। ইউনিভার্সিটি অফ পিটসবার্গের গবেষণায় দেখা যায়, ভালোবাসায় টুইটুম্বর দম্পতিদের হার্টের অসুখের ঝুঁকি অন্যদের তুলনায় কম।

এরা বাঁচেও অসুখী দম্পতিদের তুলনায় বেশি।
 
ভালোবাসা করে তোলে স্মার্ট 
যদিও কথায় বলে, প্রেমে পড়লেই মানুষ নাকি বোকা হয়ে যায়। কিন্তু আসলে ভালোবাসা আপনার স্নায়ুকে শক্তিশালী করে তোলে, স্মৃতিশক্তি বৃদ্ধি করে। সম্প্রতি সুইডিশ একটি গবেষণায় এরকম ফলাফলই পাওয়া গেছে। ভালোবাসার কারণেই আপনি হয়ে ওঠেন আরও স্মার্ট।  
 
ভালোবাসা ক্যান্সার প্রতিরোধ করে 
ভালোবাসায় মোড়ানো সম্পর্ক ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। ইউনিভার্সিটি অফ আইওয়ার গবেষণায় দেখা গেছে, ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত নারী যারা সুখী সম্পর্কের বন্ধনে আবদ্ধ তাদের শরীরে ক্যান্সার সেল প্রতিরোধ করার ক্ষমতা অসুখী নারীদের তুলনায় অনেক বেশি।
 
রক্তচাপ কমিয়ে আনে 
মানুষটিকে দেখলেই আপনার মাথা ঝিমঝিম করে উঠতে পারে, পানির তৃষ্ণা পেতে পারে। এসবেই কিন্তু নিম্ন রক্তচাপের ফল। নর্থ ক্যারোলিনা ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে, নিয়মিত নিবিড় শারীরিক সম্পর্ক কিংবা একে অন্যকে জড়িয়ে গভীর চুম্বন নিয়ন্ত্রণে আনতে পারে উচ্চ রক্তচাপ।
 
ভালোবাসা বাড়িয়ে দেয় ত্বকের উজ্জ্বলতাও 
নতুন প্রেমে পড়া কাউকে কিংবা বিয়ের পর নব দম্পতিদের খেয়াল করলেই দেখতে পাবেন, তাদের ত্বকে সৌন্দর্যের একটি আলাদা ছটা। কারণ আর কিছু নয়। সেই ভালোবাসা-ই। প্রেমে পড়ার কারণে তাদের ত্বকের রক্ত সঞ্চালন বাড়ে যা ত্বকে ব্রণ প্রতিরোধে সহায়তা করে।


ভালোবাসা কোলেস্টরেল কমিয়ে দেয় 
অনেকেই আছেন যারা প্রেমে পড়েই মোটা হতে থাকেন। এটা অবশ্য বিয়ের পর বেশিরভাগ সুখী দম্পতির মাঝেই দেখা যায়। কিন্তু একথাও সত্য যে, ভালোবাসা ক্ষতিকর কোলেস্টরেল কমিয়ে দেয়। হিউম্যান কমিউনিকেশন রিসার্চ জার্নালে প্রকাশিত একটি গবেষণা পেপারে দেখা যায়, যেসব ব্যক্তি তাদের ভালোবাসার মানুষটিকে নিজের অনুভূতির কথা লিখে জানিয়েছেন তাদের কোলেস্টরেল লেভেল যারা লেখেননি তাদের থেকে অনেক কম।
 
ভালোবাসা ব্যথা দূর করে
কখনো কি শুনেছেন, ভালোবাসা একটি ওষুধ। আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গবেষকরা দেখিয়েছেন, গভীর ভালোবাসা ব্যথা থেকে মুক্ত করতে পারে। প্রিয় মানুষটির ছবি ৪০ শতাংশ মাঝারি ধরনের পেইন এবং ১০ থেকে ১৫ ভাগ সিভিয়ার পেইন কমাতে সাহায্য করে। ভালবাসার মানুষটির হাতে হাত রেখে অনায়াসে ভুলে যেতে পারেন শরীরের কঠিন কোনো ব্যথা।  

ভালোবেসে ভালো থাকুন...

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
এসআইএস/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।