ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

লাইফস্টাইল

তরুণ প্রজন্মে ‘মেনু অ্যাংজাইটি’ বাড়ছে বেশি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
তরুণ প্রজন্মে ‘মেনু অ্যাংজাইটি’ বাড়ছে বেশি

বিভিন্ন রেস্তোরাঁর ঝকঝকে তকতকে মেন্যু দেখে খেতে গেলেন। কিন্তু খেতে বসে মেন্যু হাতে নিয়ে পড়ে গেলেন বেকায়দায়।

সব খেতে ইচ্ছে করে, কিন্তু কোনটি খাবে সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারছেন না। তখন কী করবেন?

আসলে এটি এক ধরনের অ্যাংজাইটি। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, এই সমস্যা মূলত তরুণ প্রজন্মের। ব্রিটেনের একটি ফুড চেন সংস্থা এই উপসর্গের নাম দিয়েছে ‘মেনু অ্যাংজাইটি’।

ওই গবেষণায় বলা হচ্ছে, কিছু মানুষ আছে যারা খাবার বাছাই নিয়ে বেশি সময় নষ্ট করেন না। আবার অনেকেই আছেন মেন্যু থেকে খাবার বাছাই করতে গিয়ে দোটানায় পড়ে যান। কোনটা ছেড়ে কোনটা খাবেন, বুঝে উঠতে পারেন না। ‘মাল্টিকুইজিন’ রেস্তরাঁয় গিয়ে কোন দেশি খাবার খাবেন- সেটি নির্ধারণ করাও বেকায়দার। এটি মূলত মেনু অ্যাংজাইটি। তরুণ প্রজন্মে এটি বেশি দেখা যায়।

ব্রিটেনের ফুড চেন সংস্থা ‘প্রেজো’ বিভিন্ন রেস্তরাঁয় প্রায় দুই হাজারেরও বেশি মানুষের ওপর সমীক্ষা চালিয়ে এ ফলাফল সামনে এনেছে।

সমীক্ষায় দেখা গেছে, ১৮ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে প্রায় ৩৪ শতাংশই মেনু অ্যাংজাইটির শিকার হন বেশি। খাবার অর্ডার করার সময় অন্যের সাহায্য নেওয়ার প্রবণতা তাদের মধ্যে সবচেয়ে বেশি। আবার, কোন খাবারের স্বাদ কেমন বা কার সঙ্গে কোন খাবারটির জুটি ভালো হবে সেটি ঠিক করতে না পারলে রেস্তরাঁর কর্মীদের সাহায্য নেন অনেকে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, বাইরে খাওয়ার প্রবণতা এখন এতটাই বেড়ে গিয়েছে, মানুষ বিকল্প খুঁজতে গিয়ে হাঁপিয়ে ওঠে। মেন্যু থেকে নির্দিষ্ট একটি জিনিস বেছে নিতেও বেশ বেগ পেতে হচ্ছে।

আবার, অচেনা কোনো খাবার অর্ডার দিয়ে খেতে না পারলে সেটি ও অর্থ দুটিই নষ্ট হয় সেই ভাবনাও কাজ করে।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।