ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

লাইফস্টাইল

লেবু চা কতটা স্বাস্থ্যকর?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
লেবু চা কতটা স্বাস্থ্যকর?

ওজন বেড়ে যাওয়ার ভয়ে চিনি দিয়ে দুধ চা কিংবা কফি খাওয়ার অভ্যাস ছেড়েছেন অনেকেই। তবে অফিসে গিয়ে ঘন ঘন চায়ে চুমুক না দিলে মাথা কাজ করে না।

তাই চিনি দিয়ে তৈরি চায়ের বদলে লেবু চা খাওয়া শুরু করেছেন কেউ কেউ। কাজের ফাঁকে চনমনে থাকতে একাধিক বার লেবু চায়ে চুমুক দেন। তবে এ অভ্যাস কি আদৌ স্বাস্থ্যকর? 

পুষ্টিবিদদের মতে, ঘন ঘন লেবু চা খাওয়া মোটেই ভালো নয়। জেনে নিন শরীরের কি কি ক্ষতি হয় এ অভ্যাসের ফলে।

১. বারে বারে লেবু চায়ে চুমুক দিলে দাঁতের এনামেল স্তরের ক্ষতি হয়। ফলে শুরু হয় দাঁতের নানা সমস্যা। লেবু চা খাওয়ার পর অবশ্যই ভালো করে কুলকুচি করুন।  

২. ঘন ঘন লেবু চা খেলে অন্ত্রের পিএইচের মাত্রায় পরিবর্তন আসে। এর থেকে শুরু হতে পারে বদহজমের সমস্যা। গ্যাস-অম্বলের সমস্যায় ভুগতে হতে পারে। এমনকি বমিও হতে পারে। পেট ব্যথা, ডায়রিয়া, এমনকি গ্যাস্ট্রিক আলসারের সমস্যাও দেখা দিতে পারে এর ফলে।

৩. শীতে ডিহাইড্রেশনের সমস্যা খুবই স্বাভাবিক। লেবু চা বেশি মাত্রায় খেলে আবার তা মূত্রবর্ধক হিসেবে কাজ করে। যে কারণে শরীরে ডিহাইড্রেশনের সম্ভাবনা আরও বেড়ে যায়।

৪. অন্তঃসত্ত্বা নারীদের জন্য লেবু চা নিরাপদ নয়। এতে ক্যাফিন থাকে। অতিরিক্ত মাত্রায় ক্যাফিন শরীরে গেলে গর্ভপাতের সম্ভাবনা থাকে। এ ছাড়া অ্যাসিডিটির সমস্যাও হয়।

৫. অতিরিক্ত লেবু চা খেলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম মূত্রের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়। এতে অস্টিওপরোসিসের সমস্যা দেখা দিতে পারে। তাই লেবু চায়ের মাত্রার ওপর নিয়ন্ত্রণ রাখা জরুরি।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।