ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সময় বাঁচাতে মাইক্রোওয়েভ ওভেন, আছে যে ৫ সুবিধা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
সময় বাঁচাতে মাইক্রোওয়েভ ওভেন, আছে যে ৫ সুবিধা ছবি: সংগৃহীত

অফিসে যাওয়ার জন্য তাড়াহুড়োর সময় একা হাতে রান্নার জোগাড় করা, সবজি কাটা, ধোয়া, মশলা বাটা ইত্যাদি যথেষ্ট ঝক্কির কাজ। এদিকে অনেক শখ করে বেকিং করবেন বলে একটি মাইক্রোওয়েভ ওভেন কিনেছেন।

তবে সময়ের অভাবে ওই যন্ত্রটিতে খাবার গরম করা ছাড়া আর বিশেষ কিছুই করা হয় না। অথচ সময় বাঁচাতে এ যন্ত্রটি আপনি হেঁশেলের নানা কাজেই ব্যবহার করতে পারেন। কোটা, বাটা, সেদ্ধ করার মতো নিত্যদিনের এমন অনেক কাজ সহজ করে ফেলা যায় এ ওভেনে।  

১. লেবু থেকে রস বের করার সময় অর্ধেক রস লেবুতেই থেকে যায়। একটি বাটিতে লেবু দুই টুকরো করে কেটে মাইক্রোওয়েভে ২০ সেকেন্ড ঘুরিয়ে নিন। তারপর দেখবেন সহজেই লেবুর রস বেরিয়ে আসছে। খুব বেশি ঝক্কি হচ্ছে না।

২. পেঁয়াজ কাটতে গেলেই কেঁদে একাকার অবস্থা হয় সবার। তার ওপর বাড়িতে অতিথি এলে একসঙ্গে অনেকখানি পেঁয়াজ কাটা অনেক ঝক্কির কাজ। পেঁয়াজের খোসা ছাড়িয়ে দুই টুকরো করে নিন। এবার ৩০ সেকেন্ডের জন্য পেঁয়াজগুলো মাইক্রোওয়েভে গরম করে নিন। তারপর কাটুন। চোখে আর পানি আসবে না।

৩. চিড়ে ভাজা, চানাচুর কিংবা আলুর চিপস বাক্সে ভরে অনেক দিন রেখে দিলে নরম হয়ে যায়। তখন ফেলে দেওয়া ছাড়া উপায় থাকে না। এক্ষেত্রে একটি পেপার ন্যাপকিনে সেগুলো মুড়িয়ে ৩০ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিন। তাহলেই আবার মচমচে হয়ে যাবে মুখরোচক খাবারগুলো।

৪) রসুনের খোসা ছাড়াতে বিরক্তি লাগে। রসুনের কোয়াগুলো মাইক্রোওয়েভে ৩০ সেকেন্ড ঘুরিয়ে নিন। তাহলেই সহজে ছাড়িয়ে ফেলতে পারেন রসুন।

৫. বাসি রুটি ফ্রিজে রাখলেই শক্ত হয়ে যায়। সেক্ষেত্রে রুটির ওপর সামান্য পানি ছিটিয়ে ৩০ সেকেন্ড মাইক্রোওয়েভে ঘুরিয়ে নিলেই একেবারে টাটকা হয়ে যাবে বাসি রুটিগুলো।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।