ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ইফতারে রাখতে পারেন কুলফি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
ইফতারে রাখতে পারেন কুলফি

রোজা চলছে, দিন বদলে গরমও বাড়ছে। সারা দিন রোজা রাখার পর ইফতারের সময় মন ঠাণ্ডা কিছু খোঁজে, যা দেহ ও মনকে প্রশান্তি দেবে।

দুধ দিয়ে চিড়া-মুড়ি-কলা মাখিয়ে খেলে পেট ঠাণ্ডা থাকে। কিন্তু মুখ ও গলার ঠাণ্ডার জন্য চাই অন্য কিছু। কি হতে পারে হতে সেটি?

গরমে ইফতারের সময় কুলফি হতে পারে সে সমাধান। জেনে নিন কিভাবে ঘরেই বানাবেন কুলফি-

যা যা লাগবে
দুধ ১ কাপ; হেভি হুইপিং ক্রিম ১/২ কাপ; কনডেন্সড মিল্ক ১/৪ কাপ; তেজপাতা ছোট ১টি; এলাচ গুঁড়া ১/৮ চা চামচ; আধভাঙা বাদাম ২ টেবিল চামচ (পেস্তা/কাঠবাদাম); জাফরান ১/৮ চা চামচ।

যেভাবে তৈরি করবেন
পাত্রে দুধ এবং হেভি হুইপিং ক্রিম জ্বাল দিন। দুধ ফুটতে শুরু করলে তেজপাতা এবং কনডেন্সড মিল্ক দিন। দুধ সারাক্ষণ নেড়ে দিন যাতে নিচে লেগে না যায়।

দুধ ঘন হয়ে আসা শুরু হলে দুধের মধ্যে এলাচ গুঁড়া দিন। চুলার আঁচ মাঝারি রেখে বারবার নাড়তে থাকুন যাতে নিচে লেগে না যায়। দুধ বেশ ঘন হয়ে গেলে চুলা বন্ধ করে দুধ ঠাণ্ডা করে নিন, তেজপাতাটা তুলে ফেলে দিন।

এরপর দুধের এই মিশ্রণটি একটি বক্সে ঢেলে বক্সের মুখ বন্ধ করে ফ্রিজারে দেড় ঘণ্টার জন্য রেখে দিন।

দেড় ঘণ্টা পর বক্স ফ্রিজ থেকে বের করে দুধের ঘন মিশ্রণ হ্যান্ড হুইস্ক দিয়ে এক মিনিটের মতো মিক্স করুন। এরপর এর মধ্যে আধভাঙা বাদাম এবং জাফরান দিয়ে সব একবার মিশিয়ে নিন।

এখন কুলফি মোল্ড বা ছোট ছোট গ্লাসে এই মিক্সার ঢেলে ফ্রিজারে ১০-১২ ঘণ্টা রেখে দিন। কুলফি ১০-১২ ঘণ্টায় সুন্দর জমে থাকবে।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।