ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

তরমুজ খেয়ে দানা ফেলে দিচ্ছেন!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
তরমুজ খেয়ে দানা ফেলে দিচ্ছেন!

এখন বাজারেজুড়ে রাজত্ব চালাচ্ছে লাল-সবুজ তরমুজ। গরমে শরীরের পানিশূন্যতা দূর করার ক্ষেত্রে ফলটির তুলনা হয় না।

তবে অনেকেই তরমুজ খাওয়ার সময় এর দানা ফেলে দেয়। এই কাজটি কিন্তু মোটেও ঠিক নয়, ফলের মতো তরমুজের দানারও রয়েছে অনেক উপকারিতা। চলুন জানি তরমুজের দানার গুণ সম্পর্কে:

হার্টের স্বাস্থ্য ভালো রাখে: রক্তে থাকা ‘এলডিএল’ কোলেস্টেরল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। তরমুজের দানায় রয়েছে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যা রক্তে এই খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্য কিন্তু বেশ উপকারী ম্যাগনেশিয়ামসমৃদ্ধ তরমুজের দানা।

প্রতিরোধ ব্যবস্থা মজবুত করে: বিভিন্ন মৌসুমি রোগ থেকে বাঁচতে, শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে তুলতে পারে তরমুজের দানা। কারণ এই বীজে রয়েছে জিঙ্ক। তরমুজের দানা হলো জিঙ্কের প্রাকৃতিক উৎস।  

হজমে সহায়তা করে: তরমুজের বীজে ফাইবারের পরিমাণ বেশি। যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। পরিপাকতন্ত্র ভালো থাকলে হজমের সমস্যাও থাকে না।

চুল ও ত্বক ভালো রাখে: প্রোটিনের পাশাপাশি তরমুজের বীজে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা ত্বক এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে। ত্বকে কোনো প্রদাহ হলে তা-ও কমাতে সাহায্য করে।

হাড় মজবুত করে: হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে গেলে ক্যালসিয়াম ছাড়াও বেশ কিছু খনিজের প্রয়োজন হয়, এই খনিজগুলো যথেষ্ট পরিমাণে রয়েছে তরমুজের বীজে। শুধু হাড় নয়, পেশির গঠনেও অত্যন্ত প্রয়োজনীয় এই খনিজগুলো।

পুরুষের প্রজনন ক্ষমতা: পুরুষের প্রজনন সিস্টেমের জন্য জিংক খুবই গুরুত্বপূর্ণ। একটি চীনা গবেষণার মতে, জিংক পুরুষদের শুক্রাণুর মান উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। তরমুজ ফল, বীজ ম্যাঙ্গানিজের ভালো উৎস। মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের মতে, ম্যাংগানিজ পুরুষের প্রজনন ক্ষমতা উন্নত করতে অবদান রাখে। এবার থেকে কিন্ত তরমুজের দানা ফেলে না দিয়ে খাবেন।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।