ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

শরীরে স্ট্যামিনা ঠিক রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
শরীরে স্ট্যামিনা ঠিক রাখতে যা খাবেন

নিজেকে শারীরিকভাবে সুস্থ রাখতে চান বেশিরভাগ পুরুষই। ফলে তারা নিয়মিত শরীরচর্চা করতে জিমে যান।

কিন্তু বেশিরভাগই জানেন না শরীরের স্ট্যামিনা ঠিক রাখতে কেমন খাবার খেতে হবে। আসুন সেগুলো জানি-

তরমুজের বিবিধ গুণ। এটি যেকোনো ওষুধের মতো পুরুষদের স্ট্যামিনা বাড়াতে সাহায্য করে।  

ড্রাই ফ্রুটস খাওয়া শরীরের জন্য খুবই দরকারী। এ খাবারে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ। এগুলো অনেক সমস্যার সমাধান করে দিতে পারে। তাই স্ট্যামিনা বাড়াতে রোজ ড্রাই ফ্রুটস খেতে হবে।

আমন্ড ও দই আপনি নিজের মতো করে খেতে পারেন। খাওয়া যেতে পারে ব্রেকফাস্টেই। এটি নিয়মিত খেলে শরীর ভালো থাকে। এরমধ্যে থাকা প্রোবায়োটিক, ওমেগা থ্রি শরীর ভালো রাখতে পারে। বেশিরভাগ মানুষ এড়িয়ে চলেন এ ধরনের খাবার। যদিও এই খাবারের মধ্যে থাকা ফাইবার শরীর ভালো রাখতে পারে। তাই এটি অবশ্যই মাথায় রাখতে হবে। এক্ষেত্রে আটার রুটি ও ডালিয়া খাওয়া যেতে পারে।

পুরুষের স্ট্যামিনা বাড়ায় সালাদ। সালাদে থাকে ভালো পরিমাণে পুষ্টিগুণ। এ খাবারে থাকে ভিটামিন ও মিনারেল। আর সেই সব ভিটামিন ভালোভাবে স্ট্যামিনা বাড়ায়।

আমন্ডে রয়েছে প্রচুর ভিটামিন ‘ই’। আর ইস্ট্রোজেন ও টেস্টোস্টেরন হরমোন ক্ষরণে কার্যকর ভূমিকা রয়েছে আমন্ডে। এই খাবার বাড়ায় ইচ্ছাশক্তি। পেস্তাবাদামও একই ধরনের কাজ করে। এতে থাকে তামা, জিঙ্ক ও ম্যাঙ্গানিজ, তা পুরুষদের স্পার্মের ঘনত্ব বাড়ায়।  

স্ট্যামিনা বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে জাফরান। মানসিক চাপ ও উদ্বেগ কমায়। এতে থাকা উপাদান রক্তে ইস্ট্রোজেন, সেরোটোনিন ও অন্যান্য ফিল-গুড হরমোন বাড়াতে সাহায্য করে। দুধে জাফরান মিশিয়ে খেলে উপকারী।

বেশি নয়, প্রতিদিন দুই টুকরো ডার্ক চকলেট খেলে দারুণ উপকার পাবেন। জীবনে নতুন উদ্যম আনে। এতে এল-আর্জিনিন অ্যামিনো অ্যাসিড রয়েছে। যা শরীরের সব অংশে রক্ত সঞ্চালন স্বাভাবিক মাত্রায় রেখে উদ্যমী করতে কার্যকর ভূমিকা পালন করে।

শরীরে পটাশিয়াম কমলে উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে। পটাশিয়াম সমৃদ্ধ খাবার তাই খাওয়া দরকার। খাদ্যতালিকায় পটাশিয়াম থাকা খাবার রাখলে ইচ্ছাশক্তি বাড়বে। এজন্য কলা, শুকনো খুবানি, নারিকেলের পানি রাখুন প্রতিদিনের ডায়েটে।  

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।