ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

পিরিয়ডে হেভি ফ্লো নিয়ে হ্যাসেল, ফ্রি থাকতে যা করবেন 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
পিরিয়ডে হেভি ফ্লো নিয়ে হ্যাসেল, ফ্রি থাকতে যা করবেন 

পিরিয়ডে হেভি ফ্লো-এর সময় কত ঘণ্টা পরপর স্যানিটারি ন্যাপকিন বদলানো উচিত প্রতিটি কর্মজীবী নারীই পিরিয়ড নিয়ে এমন দুশ্চিন্তায় ভোগেন। অফিস, ফিল্ড ওয়ার্ক, স্কুলকলেজ ইত্যাদি নানা কারণে আজকাল অনেক নারীকেই দিনের একটা লম্বা সময় বাইরে কাটাতে হয়।

এছাড়া সব জায়গায় পাবলিক টয়লেটের সুব্যবস্থা না থাকার কারণে সাধারণত ৪-৫ ঘণ্টা পর পর স্যানিটারি ন্যাপকিন বদলানো সম্ভব হয় না। তাই পিরিয়ডের সময় দীর্ঘ ভ্রমণও অনেক নারীর জন্যই রীতিমতো আতঙ্কের বিষয়।  

অন্যদিকে হেভি ফ্লো হলে প্রয়োজনে অপেক্ষাকৃত দীর্ঘ সময় স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা নিয়ে নানা ভ্রান্ত ধারণা প্রচলিত থাকায়, কর্মজীবী নারীরা পিরিয়ড নিয়ে সবসময়েই উদ্বিগ্ন থাকেন। যদিও বিশেষজ্ঞদের মতে, দীর্ঘসময় স্যানিটারি ন্যাপকিন পরে থাকার সঙ্গে গাইনোকোলজিক্যাল সমস্যার কোনো সম্পর্ক নেই।  

কারও ব্যবহৃত স্যানিটারি ন্যাপকিন যদি ভালো শোষণক্ষমতা সম্পন্ন হয়, তবে হেভি ফ্লো-এর সময়ও কোনোরকম জটিলতা ছাড়াই ১০-১২ ঘণ্টা পরে থাকা সম্ভব। তাই শুধু গৎবাঁধা ধারণার ওপর নির্ভর না করে, কঠিন এই সময়টা স্বস্তি ও সুরক্ষার সঙ্গে কাটাতে এমন স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করা উচিত, যা সর্বাধিক সময় ধরে সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করতে পারে। পাশাপাশি পিরিয়ডের হেভি ফ্লো নিয়ে হ্যাসেল-ফ্রি থাকতে কিছু বিষয় মনে রাখতে পারেন 

১। সর্বোচ্চ শোষণ ক্ষমতা সম্পন্ন স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করুন।  
২। ইনফেকশন এড়াতে পরিষ্কার অন্তর্বাস ব্যবহার করুন।  
৩। অ্যালকোহলযুক্ত স্যানিটারি প্যাড ব্যবহার করবেন না।  
৪। সাইকেল ট্র্যাকিং ও ফ্লো কেমন তা জানার জন্য হেলথ অ্যাপ ব্যবহার করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।