ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

সিগারেটের নেশা কাটাতে এই খাবারগুলো খান

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৪
সিগারেটের নেশা কাটাতে এই খাবারগুলো খান

দীর্ঘদিন ধরেই চিন্তা করছেন সিগারেট ছেড়ে দেবেন? কিছুতেই পেরে উঠছেন না তাই তো? যদি সত্যিই সিগারেট ছাড়তে চান, তাহলে আপনাকে সাহায্য করতে পারে এই খাবারগুলো।

* দুধ খেতে ইচ্ছা না হলে ইয়োগার্ট খেতে পারেন।

মনে রাখবেন দুগ্ধজাত খাবার কিন্তু সিগারেটের স্বাদ তেতো করে দেয়। নিয়মিত ইয়োগার্ট খাওয়া শরীরের জন্য যেমন উপকারী তেমনই সিগারেটের নেশা কাটাতেও কার্যকরী।

* দুধের মতোই শশা, গাজর খেলেও সিগারেটের স্বাদ তেতো লাগে। চিকিত্সকরা জানাচ্ছেন ডায়েটে বেশি পরিমাণ শাকসবজি থাকলে সিগারেটের ওপর নির্ভরশরীলতা কমে। তবে ভূট্টা বা কড়াইশুঁটি জাতীয় মিষ্টি সবজি থেকে দূরে থাকুন। এসব খাবারে থাকা গ্লুকোজ সিগারেট খাওয়ার ইচ্ছা বাড়িয়ে দেয়।

*  সিগারেট শরীর থেকে ভিটামিন ‘সি’ শুষে নেয়। ফলে সিগারেটের নেশা বাড়ে। যদি ধূমপান ছাড়তে চান তবে নিয়মিত কমলালেবু ও বেদানা জাতীয় ফল খান। রোজ ফলের রসও খেতে পারেন। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ‘সি’। যা সিগারেটের নেশা কমাতে সাহায্য করবে।

*  যখনই সিগারেট খেতে ইচ্ছা করবে তখনই নোনতা কিছু খান। নোনতা চিপস, বিস্কুট বা জিভে সামান্য লবণ লাগিয়ে নিলেও সিগারেট খাওয়ার ইচ্ছা চলে যাবে। এতে নেশা কমবে।

*  সিগারেট খেতে ইচ্ছা করলে মুখে এক কুচি আদা রেখে চিবোতে পারেন। অবিলম্বে সিগারেট খাওয়ার ইচ্ছা চলে যাবে।

*  প্রতিদিন একমুঠো বাদাম খান। বাদাম শরীরে প্রোটিন, প্রয়োজনীয় খনিজের ঘাটতি মেটে। নিয়মিত খেলে ধীরে ধীরে সিগারেটের নেশা কেটে যায়।

* সিগারেটের নেশা কাটাতে মুখে রাখুন সুগার ফ্রি গাম। এতে সিগারেটের নেশা চলে যাবে। তবে মিষ্টি চুইংগাম কিন্তু নেশা বাড়িয়ে দেবে। তাই অবশ্যই সুগার ফ্রি চুইংগাম চিবোতে থাকুন, ধূমপানের নেশা কমবে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, আগস্ট ১২,২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।