ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

লাইফস্টাইল

মনখারাপ হয় যে অভ্যাসে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
মনখারাপ হয় যে অভ্যাসে

চারিদিকে গনগনে রোদ দেখেও একরাশ মনখারাপ জড়িয়ে ধরতে পারে অনেকের। আবার ঝুম বৃষ্টিতেও কখন মন খারাপ হয়, কার যে কখন মন খারাপ হয় তা আগে থেকে বলা যায় না।

বিভিন্ন গবেষণা জানাচ্ছে, দৈনন্দিন যাপনের কিছু অভ্যাসও মনখারাপের কারণ হতে পারে। মন থেকে চাঙ্গা এবং চনমনে থাকতে কোন অভ্যাসগুলো থেকে দূরে থাকা শ্রেয়?

অস্বাস্থ্যকর খাবার খাওয়া

চিনি, ক্যাফিন, প্রক্রিয়াজাত খাবার বেশি খেলে শুধু যে শরীরের ওপর তার প্রভাব পড়ে না, মনও বিপর্যস্ত হয়। মেজাজ চাঙ্গা হওয়ার বদলে আরও বিগড়ে যায়। শরীরের চাঙ্গা ভাবও নিঃশেষ হয়ে যায় এই ধরনের খাবার খাওয়ার কারণে। ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি এই খাবারগুলো মনখারাপেরও কারণ।

অতিরিক্ত সমাজিকমাধ্যমে থাকা

প্রায় সারাক্ষণই সমাজমাধ্যমে সক্রিয় থাকেন? তাতে হয়তো বিভিন্ন ঘটনার বিষয়ে ওয়াকিবহাল থাকা যায়, তবে অন্তর্জাল মনের ওপর প্রভাব ফেলে। সারাক্ষণ এই কৃত্রিম জগতে থাকার কারণে মনে এমন কিছু ক্রিয়া-প্রতিক্রিয়া হয়, যা অবসাদের কারণ হতে পারে।

অপর্যাপ্ত ঘুম

দীর্ঘ সময় শান্তির ঘুম শরীর এবং মন ঝরঝরে করে তোলে। কিন্তু ঘুম না হলেই একটা অস্বস্তি হয়। তাই মানসিক শান্তির জন্য ঘুমও অত্যন্ত জরুরি। পর্যাপ্ত ঘুম হলে মন ফুরফুরে লাগে। শরীরও চাঙ্গা হয়।

শরীরচর্চা না করা

শরীরচর্চা না করার অভ্যাসে ওজন বাড়ে। তবে শারীরিক কসরতের অভাব মনে এক বিষাদের ছায়াও তৈরি করে। মাঝেমাঝে কোনো কারণ ছা়ড়াই বিপর্যস্ত লাগে। মানসিক চাপ তৈরি হয়। সব সময় এর উৎস খুঁজে পাওয়া যায় না। তবে শরীরচর্চার অভাবে এমন হয়, বিভিন্ন গবেষণায় তেমনই উঠে এসেছে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।