ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরগুনায় তিনটি স্কুল-কাম-সাইক্লোন শেল্টার হস্তান্তর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
বরগুনায় তিনটি স্কুল-কাম-সাইক্লোন শেল্টার হস্তান্তর

বরগুনা: বরগুনার তালতলী ও আমতলী উপজেলায় তিনটি স্কুল-কাম-সাইক্লোন শেল্টার নির্মাণ কাজ শেষে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকালে তালতলী ও বিকেলে আমতলী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাদের কাছে ভবনের চাবি হস্তান্তর করেন।

ইসলামিক উন্নয়ন ব্যাংক কর্তৃক নির্মিত স্কুল-কাম-সাইক্লোন শেল্টারের মধ্যে রয়েছে বরগুনার তালতলী উপজেলায় দুইটি ও আমতলী উপজেলায় একটি।

হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজ প্রোগ্রামের প্রধান পোর্টফোলিও ব্যবস্থাপক আবদুল্লাহ মোহাম্মদ সাঈদ। এছাড়া সেখানে আরও উপস্থিত ছিলেন ওই প্রোগ্রামের কর্মসূচী সমন্বয় অফিসের কান্ট্রি কোঅর্ডিনেটর মো. আরিফ শহিদ, ওই প্রোগ্রামের সমন্বয়ক ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার মোহাম্মাদ রেজাউল করিম, তালতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম সাদিক তানভীর প্রমুখ।

ইঞ্জিনিয়ার মোহাম্মাদ রেজাউল করিম বলেন, এই সাইক্লোন শেল্টারের কাম-স্কুল হস্তান্তর কর্মসূচির মাধ্যমে এলাকাবাসীর দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হলো। এর মাধ্যমে আধুনিক সুবিধার ব্যবহার মানুষের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে। এই প্রোগ্রামের প্রতিটি আধুনিক স্থাপনা ২৪০ জন শিক্ষার্থীকে শিক্ষা দিতে পারবে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগের সময় ২ হাজার মানুষ এবং ৫০০ গবাদি পশু একেকটি ভবনে আশ্রয় নিতে পারবে।

মো. আরিফ শহিদ বলেন, স্কুল-কাম-সাইক্লোন শেল্টার ভবন এমনভাবে ডিজাইন করা হয়েছে যা প্রতি ঘণ্টায় ২৬০ কি. মি. পর্যন্ত বায়ুপ্রবাহ (ঘূর্ণিঝড়) প্রতিরোধ করতে সক্ষম। এছাড়া সেগুলোর পরিবেশ বান্ধব ডিজাইন, সৌর বিদ্যুতের মাধ্যম বিদ্যুৎ ব্যবস্থা, বিকন লাইট, উন্নতমানের আসবাবপত্র ইত্যাদি সুবিধা সংযোজিত হয়েছে। এতে সুপেয় পানি সরবরাহ এবং বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থাও আছে। এটি এই উপকূলীয় অঞ্চলে দুর্যোগের সময় পানির অভাব অনেকটাই পূরণ করবে।

ইউএনও এস এম সাদিক তানভীর বলেন, ভবনটি রক্ষণাবেক্ষণ করা সবারই দায়িত্ব। কারণ ঘূর্ণিঝড়ের সময় এটি সবার উপকারে আসবে।

উল্লেখ্য, এই কর্মসূচির ১ম পর্বে মোট ১৭২টি স্কুল-কাম-সাইক্লোন শেল্টার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। এই কর্মসূচির ২য় পর্বের অধীনে মোট ১৩টি স্কুল কাম সাইক্লোন শেল্টারের মধ্যে সোমবার (১২ ডিসেম্বর) বরগুনা সদর উপজেলা একটি ও বেতাগী উপজেলায় একটি মোট দুইটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ