ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় সূর্যসন্তানদের স্মরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় সূর্যসন্তানদের স্মরণ

রাজশাহী: শোক ও শ্রদ্ধায় জাতির সূর্যসন্তানদের স্মরণ করছে রাজশাহীর সর্বস্তরের মানুষ।  

বুধবার (১৪ ডিসেম্বর) সূর্যোদয়ের পর থেকে নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হচ্ছে।

সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরের শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে দিবসের কর্মসূচি শুরু হয়।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফর উল্লাহ ও রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্প্রস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এরপর সেখানে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক ও রাজশাহীর পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ হোসেনসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। দুপুর সোয়া ১২টায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়া আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল পেশাজীবী, স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠনগুলোও নানা কর্মসূচির মধ্যে দিয়ে বুদ্ধিজীবী দিবস পালন করছে।

এদিকে, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিভিন্ন সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়েছে। দুপুরে বাদ যোহর রাজশাহীর সকল মসজিদে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হবে। এছাড়া মহানগরীর অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হচ্ছে।

এর আগে ভোরে সূর্যোদয়ের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ভবন ও হলে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৮টায় উপাচার্য ভবন থেকে প্রভাতফেরি নিয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক এবং শহীদ মিনার ও বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শ্রদ্ধা নিবেদনের সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার তাপু, উপ-উপাচার্য সুলতানুল ইসলাম, ড. এম হুমায়ুন কবীর, প্রক্টর আসাবুল হকসহ রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।

পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা, বিভিন্ন হল প্রশাসন, বিভাগ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী, রাজনৈতিক, পেশাজীবী সমিতি ও সংগঠন, রাবি সাংবাদিক সমিতির সদস্যরা বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘন্টা, ১৪ ডিসেম্বর, ২০২২
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।