ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবৈধভাবে নবগঙ্গা নদী থেকে বালু উত্তোলনের অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, মাগুরা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
অবৈধভাবে নবগঙ্গা নদী থেকে বালু উত্তোলনের অভিযোগ

মাগুরা: মহম্মদপুর উপজেলা নহাটা বাজার এলাকায় নবগঙ্গা নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। এ কাজ করছেন আল-আমিন নামে নহাটা ইউয়িনের স্থানীয় এক বাসিন্দা।

উপজেলার নহাটা বাজার কালি মন্দির ও শ্মশান ঘাট নদীর পাড়ে হওয়ায় নবগঙ্গা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে বালু তোলা হচ্ছে। এতে মন্দির ও শ্মশান ঘাট ঝুঁকিতে রয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। বালু তুলে রাস্তার ধরে ঢিবি করে রাখা হচ্ছে বলেও জানা তারা।

জানা গেছে, নহাটা বাজার থেকে বেরইল-পলিতা হয়ে শালিখা যাতায়াতের একমাত্র পাকা সড়কের নিচে সুড়ঙ্গ খুঁড়ে বালু তোলার পাইট টানা হয়েছে। সেখান থেকে ঘোষপাড়ায় একটি পুকুর ভরাট করা হচ্ছে। অবৈধ এ কাজের কারণে পাকা সড়কটি ক্ষতিগ্রস্ত হতে পারে বলেও জানিয়েছেন স্থানীয়রা।

বেশ কয়েক দিন ধরে ড্রেজার মেশিন বসিয়ে নবগঙ্গা নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে বলে নিশ্চিত করেছেন নহাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তৈবুর রহমান তোরাব।

এ বিষয়ে আল-আমিনের সঙ্গে কথা হলে তিনি বলেন, সরকারি অনুমতি নিয়ে আমরা নবগঙ্গা নদী থেকে বালু উত্তোলন করছি।

মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রামানন্দ পাল বলেন, উপজেলা প্রশাসন থেকে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করার ব্যাপারে কেউ লিখিত অভিযোগ দিলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।