ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

পাওনা পরিশোধ না করেই ছাঁটাই, হাতে ঝাড়ু নিলেন শ্রমিকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
পাওনা পরিশোধ না করেই ছাঁটাই, হাতে ঝাড়ু নিলেন শ্রমিকরা

সাভার (ঢাকা): সাভারে একটি পোশাক কারখানায় ছাঁটাই ও অব্যাহতি দেওয়া শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের দাবিতে ঝাড়ু হাতে বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

বুধবার (২৮ ডিসেম্বর) দুপুরে সাভারের উলাইল বাসস্ট্যান্ডসংলগ্ন কর্ণপাড়া এলাকার প্রাইড গ্রুপের এইচ আর টেক্সটাইল কারখানার শতাধিক শ্রমিক এই বিক্ষোভ কর্মসূচি পালন করে।

শ্রমিকরা জানায়, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধ না করে টালবাহানা করেছেন। এছাড়া কর্তৃপক্ষ জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে শ্রমিকদের বকেয়া না দিয়ে দীর্ঘদিন ধরে টালবাহানা করছেন। তাই পাওনাদি পরিশোধের দাবিতে আজকে এই ঝাড়ু মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করছেন তারা।

ভুক্তভোগী শ্রমিক নাজমা আক্তার বলেন, আমাদের জোর করে অব্যাহতি পত্রে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে প্রায় দুই বছর আগে। কিন্তু এখনো পর্যন্ত বকেয়া ও আইনগত পাওনাদি পরিশোধ করে নাই। আমরা কারখানার সামনে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে চাইলে কেউ যোগাযোগ করেননি।

অপর শ্রমিক সাজেদা বিবি বলেন, আমাদের হঠাৎ করেই কর্তৃপক্ষ ছাঁটাই করেছেন। কিন্তু তারা আইন মেনে পাওনাদি পরিশোধ করেননি। এই মুহূর্তে আমরা অনিশ্চয়তায় ভুগছি। এখন আমরা চাকরিও পাচ্ছি না। আমরা অমানবিক জীবনযাপন করছি। আমরা বাসাভাড়া দিতে পারছি না।

শ্রমিকদের অভিযোগের সত্যতা দিলেন গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার উপজেলা কমিটির সভাপতি মো. ইমদাদুল ইসলাম এমদাদ।  

এ ব্যাপারে তিনি বলেন, অন্যায়ভাবে শ্রমিকদের সাদা কাগজে স্বাক্ষর ও আইনগত পাওনা পরিশোধ না করে কাজ থেকে বিরত রাখে কারখানা কর্তৃপক্ষ অমানবিকতার পরিচয় দিয়েছেন। কারখানার কর্তৃপক্ষের সঙ্গে আমরা একাধিকবার যোগাযোগ করেছি। তখন কারখানার কর্তৃপক্ষ আমাদের বলেছিল, তাদের সার্বিক অবস্থা ভালো না। তাই ছাঁটাই করতে বাধ্য হয়েছেন তারা। তবে তারা অঙ্গীকার করেছিল, ছাঁটাই হওয়া ১৮০ জন শ্রমিকের মধ্যে থেকে কিছু সংখ্যক শ্রমিকের চার থেকে পাঁচ লাখ টাকা প্রতি মাসের ২৫ তারিখে পরিশোধ করবেন। কিন্তু দুঃখের বিষয় কারখানার কর্তৃপক্ষ এমন ওয়াদা করেও টালবাহানা করে যাচ্ছে।

সভাপতির বক্তব্যের সময় আরও উপস্থিত ছিলেন- গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সাভার উপজেলা কমিটির সাধারণ সম্পাদক কবির খান মনির, সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব, নজরুল ইসলামসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের আঞ্চলিক ও কেন্দ্রীয় নেতারা।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
এসএফ/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।