ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

জামালপুরে অবৈধ ইটভাটা উচ্ছেদ-জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
জামালপুরে অবৈধ ইটভাটা উচ্ছেদ-জরিমানা

জামালপুর: জামালপুরের মাদারগঞ্জে বায়ু দূষণরোধে অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। এ সময় ৬টি ইটভাটাকে ২৮ লাখ টাকা জরিমানা এবং একটি ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকাল থেকেই উপজেলায় অবৈধ ইটভাটার বিরুদ্ধে দিনভর অভিযান চালায় পরিবেশ অধিদপ্তর।

জরিমানা করা ইটভাটাগুলো হলো- আশরাফ আলীর মালিকানাধীন অরিত্র ব্রিকসকে ৫ লাখ, রায়হান রহমতুল্লাহ রিমুর মালিকানাধীন রুপসী ব্রিকসকে ৫ লাখ, জাহাঙ্গীর আলমের মালিকানাধীন আকাশ (১) ও আকাশ (২)-কে ৮ লাখ ও আ. মান্নানের মালিকানাধীন সিনহা ব্রিকসকে ৫ লাখ টাকা, পরে মুচলেকার মাধ্যমে চলতি মৌসুমে ইটভাটার কার্যক্রম পরিচালনার সুযোগ দেওয়া হয়।  

একইসঙ্গে সেলিম মিয়ার মালিকানাধীন আর এস এস ব্রিকস কাঠ দিয়ে ইট পুড়িয়ে পরিবেশের ক্ষতি করায় ৫ লাখ টাকা জরিমানাসহ ইটভাটাটি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়।  

অভিযানটি পরিচালনা করেন জামালপুর জেলা পরিবেশ অধিদপ্তরে উপ-পরিচালক রুবেল মাহমুদ। সঙ্গে ছিলেন সহকারী পরিচালক মাসুদ রানা। এ সময় তাদের সঙ্গে জামালপুর পুলিশ লাইনের ১০ পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

এ বিষয়ে জামালপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক রুবেল মাহমুদ বলেন, ‘ইটভাটাগুলো অবৈধভাবে কার্যক্রম চালিয়ে পরিবেশের ক্ষতি করে আসছিল। এই ভাটাগুলো থেকে মাত্রাতিরিক্ত ক্ষতিকর কার্বন ডাই অক্সাইড, সালফার ডাই অক্সাইড ও কার্বন মনোক্সাইড গ্যাস বাতাসে ছড়াচ্ছিল যা মানবদেহ, পরিবেশ ও উদ্ভিদের জন্য ক্ষতিকর। ’

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।