ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

ডিসির হস্তক্ষেপে সাড়ে ৩০০ একর কৃষি জমি জলাবদ্ধতামুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
ডিসির হস্তক্ষেপে সাড়ে ৩০০ একর কৃষি জমি জলাবদ্ধতামুক্ত

শরীয়তপুর: শরীয়তপুরে জেলা প্রশাসক (ডিসি) মো. পারভেজ হাসানের হস্তক্ষেপে জলাবদ্ধতামুক্ত হয়েছ প্রায় সাড়ে ৩০০ একর কৃষি জমি।  

গোসাইরহাট উপজেলা সহকারী কমিশনার ভূমি সুজন দাশগুপ্ত জানান, উপজেলার কুচাইপট্টি ইউনিয়নের বসকাটি, চর মাইজারি ও কুলচরি পাতারচর এ সব এলাকার কৃষি জমি বছরের বেশিরভাগ সময় পানির নিচে ডুবে থাকতো জলাবদ্ধতার কারণে।

সেই জমিতে এখন জলবদ্ধতামুক্ত করে শস্য উৎপাদনের জন্য প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রীর ঘোষণা এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না এই নির্দেশনা বাস্তবায়নে জেলা প্রশাসন বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ গ্রহণ করেছে। এমন সংবাদের ভিত্তিতে কুচাইপট্টি ইউনিয়নের কিছু কৃষক ইউপি চেয়ারম্যান নাসির উদ্দিন স্বপনের মাধ্যমে তাদের প্রায় সাড়ে ৩০০ একর জমিকে জলাবদ্ধতামুক্ত করার জন্য জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করে।  

জেলা প্রশাসক তাৎক্ষণিকভাবে সমস্যা সমাধানে ব্যবস্থা নিতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা প্রদান করে। উপজেলা পরিষদের সরকারি প্রকল্পকে কাজে লাগিয়ে উপজেলা প্রশাসন ইউনিয়ন পরিষদের মাধ্যমে সমস্যার সমাধান করে। বর্তমানে ছোট খাল কেটে তাতে পাইপ বসিয়ে পানি অপসারণের কাজ প্রায় শেষের দিকে। জানুয়ারির প্রথম সপ্তাহের দিকে কৃষকরা সয়াবিন ও সরিষা চাষ শুরু করবে। এই জমিতে আগে শুধু গ্রীষ্মকালে চাষ হতো, এখন পানি অপসারণের ফলে এই জমিতে খরিপ-১, খরিপ-২ ও রবি শষ্য চাষ করা যাবে বলে জানান তিনি।

এ ব্যাপারে উপকারভোগী কৃষক ও কুচাইপট্টির জনসাধারণ জেলা প্রশাসকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।